অ্যাকসেসিবিলিটি লিংক

বিবাহিত সম্পর্কের বাইরে যৌনতা নিষিদ্ধ করার পক্ষে ইন্দোনেশিয়ার সংসদে ভোট


জাকার্তায় সংসদ ভবনের বাইরে আইন প্রণেতারা ইন্দোনেশিয়ার দণ্ডবিধি সংশোধন করতে প্রস্তুত হওয়ার সময় বিক্ষোভকারীরা বিক্ষোভ করছে। ৫ ডিসেম্বর, ২০২২।
জাকার্তায় সংসদ ভবনের বাইরে আইন প্রণেতারা ইন্দোনেশিয়ার দণ্ডবিধি সংশোধন করতে প্রস্তুত হওয়ার সময় বিক্ষোভকারীরা বিক্ষোভ করছে। ৫ ডিসেম্বর, ২০২২।

ইন্দোনেশিয়ার সংসদ মঙ্গলবার সর্বসম্মতিক্রমে দেশের দণ্ডবিধির একটি দীর্ঘ প্রতীক্ষিত সংশোধনী অধ্যাদেশ পাস করেছে। এর ফলে, নাগরিকদের পাশাপাশি বিদেশীদের জন্য বিয়ের বাইরে যৌনতাকে অপরাধ হিসেবে গণ্য করবে।এছাড়া এতে গর্ভনিরোধের প্রচার নিষিদ্ধ এবং প্রেসিডেন্ট ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের মানহানি নিষিদ্ধ করার আদেশও রয়েছে।

সংশোধিত অধ্যাদেশটি বিদ্যমান ধর্ম অবমাননা আইনকেও সম্প্রসারিত করে এবং এতে ইন্দোনেশিয়ার ছয়টি স্বীকৃত ধর্ম ইসলাম, প্রোটেস্ট্যান্টবাদ, ক্যাথলিক, হিন্দু, বৌদ্ধ এবং কনফুসিয়ানিজমের কেন্দ্রীয় নীতি থেকে বিচ্যুতির জন্য পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

এছাড়া, মার্কসবাদী-লেলিনবাদী মতাদর্শ অনুসরণ করে, এমন সংগঠনের সাথে সম্পৃক্ত থাকার অপরাধে নাগরিকদের ১০ বছরের কারাদন্ড এবং কমিউনিজম ছড়ানোর জন্য চার বছরের কারাদন্ড হতে পারে।

অধ্যাদেশটি গর্ভপাতের পূর্ববর্তী অপরাধের ধারা বজায় রাখে।তবে ২০০৪ সালের মেডিকেল প্র্যাকটিস আইনে ইতোমধ্যে যা দেওয়া হয়েছে, তার সাথে সামঞ্জস্য রেখে কারো জীবন-হুমকির মুখে পড়লে, সেই বিবেচনায় চিকিৎসা পরিস্থিতি এবং ধর্ষণের ক্ষেত্রে ভ্রূণের বয়স ১২ সপ্তাহের কম হলে ব্যতিক্রম হিসেবে পরিগণিত হবে।

অধিকার গোষ্ঠীগুলি কিছু সংশোধনকে অত্যধিক বিস্তৃত বা অস্পষ্ট বলে সমালোচনা করেছে এবং সতর্ক করেছে, যে অধ্যাদেশে সেগুলি যুক্ত করায় স্বাভাবিক ক্রিয়াকলাপকে শাস্তি দিতে পারে এবং মত প্রকাশের স্বাধীনতা এবং গোপনীয়তার অধিকারকে হুমকির মুখে ফেলতে পারে।

তবে, কিছু আইনজীবী উত্তরণটিকে দেশটির এলজিবিটিকিউ বা সমকামী সম্প্রদায়ের বিজয় হিসাবে স্বাগত জানিয়েছেন তীব্র আলোচনার সময়, আইন প্রণেতারা শেষ পর্যন্ত ইসলামিক গোষ্ঠীগুলির দ্বারা প্রস্তাবিত একটি নিবন্ধ অপসারণ করতে সম্মত হন, যা সমকামী যৌনতাকে অবৈধ করে দিতো।

ইন্দোনেশিয়ার প্রবিধানের অধীনে, সংসদ কর্তৃক পাসকৃত আইন রাষ্ট্রপতি কর্তৃক স্বাক্ষরিত হওয়ার পর তা আইনে পরিণত হয়। কিন্তু এমনকি রাষ্ট্রপতির স্বাক্ষর ছাড়াই, এটি ৩০ দিন পরে স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হয়, যদি না রাষ্ট্রপতি এটি বাতিল করার জন্য কোনও প্রবিধান জারি করেন।

প্রেসিডেন্ট জোকো উইডোডো সংসদে এর বর্ধিত অনুমোদন প্রক্রিয়ার আলোকে সংশোধিত অধ্যাদেশে স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে। তবে আইন ও

মানবাধিকার উপমন্ত্রী এডওয়ার্ড হিয়ারিজের মতে, আইনটি তিন বছর পর্যন্ত ধীরে ধীরে কার্যকর হতে পারে।

XS
SM
MD
LG