অ্যাকসেসিবিলিটি লিংক

অ্যারিজোনায় সেমিকন্ডাক্টর কারখানা পরিদর্শন: বাইডেন অত্যাধুনিক চিপ উৎপাদনকে উৎসাহিত করলেন


প্রেসিডেন্ট জো বাইডেন অ্যারিজোনার ফিনিক্সে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির জন্য একটি নতুন কম্পিউটার চিপ প্ল্যান্টের বিল্ডিং সাইট পরিদর্শন করেছেন, ৬ ডিসেম্বর, ২০২২।

প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার অ্যারিজোনার উত্তর ফিনিক্সের একটি বিশাল নির্মাণ প্রকল্প পরিদর্শন করেন। এই ভ্রমণ সেমিকন্ডাক্টর উৎপাদনে যুক্তরাষ্ট্রের একটি বড় নীতি পরিবর্তনের ক্ষেত্রে অ্যারিজোনার ভূমিকাকে তুলে ধরেছে।

বাইডেন প্রশাসন নতুন সিএইচআইপি এবং বিজ্ঞান আইনে পাঁচ হাজার কোটি ডলারেরও বেশি ভর্তুকি দিয়ে দেশীয় চিপ উৎপাদন বাড়ানোর জন্য চাপ সৃষ্টি করছে।

প্রেসিডেন্ট তাইওয়ানের অন্যতম চিপস নির্মাতা প্রতিষ্ঠান টিএসএমসির নতুন ফ্যাব্রিকেশন কারখানাটি এমন এক সময় পরিদর্শন করলেন যখন ফিনিক্সে প্রতিষ্ঠানটি তার বিনিয়োগকে তিনগুণ বাড়িয়ে ৪০০০ কোটি ডলারে নিয়ে তাদের দ্বিতীয় ফ্যাব্রিকেশন কারখানা স্থাপনের ঘোষণা দিল।

বাইডেন বলেন, টিএসএমসির সবচেয়ে বড় গ্রাহক অ্যাপলের জন্য এটি একটি সুসংবাদ।

তিনি আরও বলেন,"এটি পৃথিবীর সবচেয়ে উন্নত সেমিকন্ডাক্টর চিপ । চিপস আইফোন এবং ম্যাকবুককে শক্তিশালী করবে।এর আগে অ্যাপলকে বিদেশ থেকে সব ধরনের উন্নত চিপ কিনতে হয়েছে। এখন, তারা তাদের সাপ্লাই চেইনের চেয়ে বেশি কিছু নিজেদের এখানেই পেতে যাচ্ছে। এটি পুরো বিষয়ে একটা বড় রকমের পরিবর্তন আনতে পারে”।

কভিড-১৯ মহামারির কারণে সরবরাহে বাধা সৃষ্টির হবার পরই যুক্তরাষ্ট্র নিজেদের দেশেই এটি উৎপাদনের প্রয়োজনীয়তা বোধ করে।

চীনের সাথে সাম্প্রতিক উত্তেজনা এই প্রয়োজন আরও বাড়িয়ে তুলেছে। চীন তাইওয়ানকে তার ভূখণ্ডের একটি অংশ হিসাবে দেখে। যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকরা কম্পিউটার, স্মার্টফোন, গাড়ি, যুদ্ধ বিমান এবং ডেটা সেন্টারগুলির জন্য অপরিহার্য হাই-এন্ড চিপগুলির দীর্ঘমেয়াদে সরবরাহ নিয়ে উদ্বিগ্ন ছিলেন।

বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রে সবচেয়ে অত্যাধুনিক চিপ তৈরি করার জন্য চাপ দিচ্ছে।

মঙ্গলবার বাইডেনের সফরের আগে, টিএসএমসি ঘোষণা করেছে যে এটি ২০২৪ সালে উৎপাদন শুরু করার জন্য নির্ধারিত ৪-ন্যানোমিটার প্রযুক্তির বাইরে গিয়ে অ্যারিজোনায় যে ধরণের প্রযুক্তি তৈরি করে তা বাড়িয়ে তুলবে। উপরন্তু, তারা বলেছে , ২০২৬ সালের মধ্যে তারা দ্বিতীয় ফ্যাব্রিকেশন সুবিধায় ৩-ন্যানোমিটার প্রযুক্তি উৎপাদন শুরু করবে। এই উন্নত চিপগুলি দ্রুত গতির এবং কম শক্তি ব্যবহার করে।

টিএসএমসির চেয়ারম্যান মার্ক লিউ বলেন, "আমাদের এই অত্যাধুনিক উৎপাদন সুবিধাটি সাক্ষ্য দেয় যে টিএসএমসি যুক্তরাষ্ট্রে একটি উজ্জ্বল সেমিকন্ডাক্টর ইকোসিস্টেম তৈরিতে সহায়তা করার জন্য একটি বিশাল পদক্ষেপ নিচ্ছে।"

ফেডারেল অর্থায়ন আকৃষ্ট করার চেষ্টা করছে এমন রাজ্যগুলির মধ্যে একটি হচ্ছে অ্যারিজোনা ।

XS
SM
MD
LG