অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি আরবে চীনের প্রেসিডেন্টকে সাদর অভ্যর্থনা; সম্পর্কে ‘নতুন যুগের’ ঘোষণা দিলেন শি


রিয়াদে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-কে স্বাগত জানিয়ে তার সাথে হাত মেলাচ্ছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান, ৮ ডিসেম্বর ২০২২।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বৃহস্পতিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-কে সাদর অভ্যর্থনা জানান। একইসাথে চীনের প্রেসিডেন্ট আরব সম্পর্কে “নতুন যুগের” ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রের সতর্কতা সত্ত্বেও চীনের প্রেসিডেন্টকে এমনভাবে গ্রহণ করা, সৌদি আরবের সাথে চীনের ক্রমবর্ধমানভাবে গভীর হতে থাকা সম্পর্কের প্রতি ইঙ্গিত করে।

সৌদি রাজকীয় রক্ষীদলের সদস্যরা আরব ঘোড়ায় চড়ে এবং চীন ও সৌদি আরবের পতাকা বহন করে শি-র গাড়িটিকে রাজধানী রিয়াদের রাজপ্রাসাদে প্রহরা দিয়ে নিয়ে যান। কার্যত সৌদি শাসক, যুবরাজ মোহাম্মদ, রাজপ্রাসাদে শি-কে উষ্ণ হাসির মাধ্যমে অভ্যর্থনা জানান।

শি-কে এমনভাবে স্বাগত জানানোটি জুলাই মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে জানানো সাদামাটা অভ্যর্থনার অনেকটাই বিপরীত। সৌদি জ্বালানী নীতির ফলে যুক্তরাষ্ট্রের সাথে সৌদি আরবের সম্পর্কে টান ধরেছে এবং ২০১৮ সালে জামাল খাশোগি-কে হত্যার ঘটনার প্রেক্ষাপট, বাইডেনের সফরটিকে কিছুটা অপ্রতিভ করে তুলেছিল।

যুক্তরাষ্ট্র সতর্কতার সাথে চীনের বর্ধনশীল প্রভাবকে পর্যবেক্ষণ করছে। সৌদি আরবের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কও বর্তমানে নিম্নতম পর্যায়ে রয়েছে। যুক্তরাষ্ট্র বুধবার বলে যে, সফরটি বিশ্বব্যাপী চীনের প্রভাব খাটানোর প্রচেষ্টার একটি উদাহরণ এবং এটি মধ্যপ্রাচ্যের প্রতি যুক্তরাষ্ট্রের নীতিতে কোন পরিবর্তন ঘটাবে না।

জুলাই মাসে যুবরাজ মোহাম্মদের সাথে বাইডেন হাত মেলানোর পরিবর্তে একটি ‘ফিস্ট বাম্প’ বা হাতের মুষ্টি পরস্পর ধাক্কা দেওয়ার মাধ্যমে অভ্যর্থনা জানান। খাশোগির হত্যার পর যুবরাজ মোহাম্মদও বিশ্বমঞ্চে পুনরায় আবির্ভূত হয়েছেন। ঐ হত্যাকাণ্ডটি সৌদি-যুক্তরাষ্ট্র সম্পর্ক ফিকে করে দিয়েছিল। তেল সরবরাহ বিষয়ে যুক্তরাষ্ট্রের ক্ষোভ ও রাশিয়াকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের চাপের মুখেও তেল সমৃদ্ধ এই দেশটি সহযোগিতার হাত বাড়ায়নি।

চীনের পররাষ্ট্র মন্ত্রক জানিয়েছে যে শি-র সফরের শুরুতেই, তাকে বহনকারী বিমানটি সৌদি আকাশসীমায় প্রবেশের পর থেকেই সৌদি ‍বিমানবাহিনীর জঙ্গীবিমান সেটিকে প্রহরা দিয়ে নিয়ে যায়। বুধবার বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানাতে আসেন সৌদি রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যরা এবং তাকে সেখানে ২১ বার তোপধ্বনির মাধ্যমে স্বাগত জানানো হয়।

XS
SM
MD
LG