অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র-রাশিয়া বন্দি বিনিময়; অস্ত্র ব্যবসায়ী বাউটের সাথে বাস্কেটবল তারকা গ্রিনারের


ফাইল ছবি, ১৬ নভম্বের ২০১০। রাশিয়ার অস্ত্র চোরাচালানকারী ভিক্টর বাউট আটক (মাঝখানে)

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র এবং রাশিয়া অত্যন্ত ঝুঁকিপূর্ণ বন্দি অদলবদল করেছে। মস্কো পেশাদার বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনার এবং ওয়াশিংটন রাশিয়ার কুখ্যাত অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউটকে মুক্ত করেছে।

গ্রিনারকে (৩২) ফেব্রুয়ারিতে বিমানবন্দর থেকে আটক করা হয়েছিল। তিনি তার লাগেজে গাঁজার তেলযুক্ত ভ্যাপ ক্যানিস্টার নিয়ে রাশিয়ায় পৌছেছিলেন। জাতীয় নারী বাস্কেটবল অ্যাসোসিয়েশন তারকা যুক্তরাষ্ট্রে অফ-সিজন চলাকালীন একটি রুশ দলের হয়ে খেলতে রাশিয়া গিয়েছিলেন কিন্তু এর পরিবর্তে সংক্ষিপ্ত একটি বিচারের পরে মাদকের অভিযোগে দোষী সাব্যস্ত হন।তাকে নয় বছরের কারাদণ্ড দেয়া হয় এবং সম্প্রতি তাকে রাশিয়ার বন্দিশিবিরে পাঠানো হয়।

বাউট (৫৫) একজন প্রাক্তন সোভিয়েত সামরিক অনুবাদক এবং আন্তর্জাতিক অস্ত্র ব্যবসায়ী হয়ে ওঠেন। তিন মহাদেশজুড়ে চলা যুক্তরাষ্ট্রের ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের গোপন অভিযানেঅধীনে থাইল্যান্ডে ধরা পড়ার পরে এক দশকের বেশি সময় ধরে বন্দি ছিলেন।

কিন্তু গ্রিনার মস্কোতে আসার পর তাকে গ্রেপ্তার করায় তিনি বিদেশের সবচেয়ে হাই-প্রোফাইল আমেরিকান বন্দিতে পরিণত হন। প্রকাশ্যে সমকামী কৃষ্ণাঙ্গ নারী হিসেবে অবস্থান নেয়া গ্রিনার এমন একটি দেশে বন্দি যেখানে কর্তৃপক্ষ এলজিবিটিকিউ সম্প্রদায়ের প্রতি বিদ্বেষ পোষণ করে; যার ফলে জাতিগত, লিঙ্গ সম্পর্কিত এবং সামাজিক সমস্যাগুলো এই মামলায় যুক্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রের সংবাদ আউটলেটগুলো আদালতে তার উপস্থিতি নিয়মিতভাবে টিভিতে প্রচার করেছে।

তিনি বলেন, রাশিয়ায় গাঁজার তেল বহন করা একটি ভুল ছিল যা তাড়াহুড়ায় লাগেজ গোছানোর কারণে হয়েছে।

৪ আগস্ট সাজা হওয়ার আগে আবেগপ্রবণ হয়ে গ্রিনার “আমি যে ভুলটি করেছি তার জন্য” ক্ষমা চেয়েছিলেন।

তিনি বিচারককে বলেছিলেন, “আমি আশা করি আপনার রায়ে আমার জীবন শেষ হয়ে যাবে না।”

XS
SM
MD
LG