অ্যাকসেসিবিলিটি লিংক

নিউ ইয়র্ক টাইমস এর সাংবাদিক, অন্যান্য কর্মীদের ২৪ ঘন্টার ধর্মঘট


নিউইয়র্কের ম্যানহ্যাটানে অবস্থিত নিউ ইয়র্ক টাইমস ভবনের বাইরে ইউনিয়নের কর্মবিরতির প্রতি সমর্থন জানিয়ে একটি প্ল্যাকার্ড ধরে রয়েছেন একজন গিল্ড সদস্য, ৮ ডিসেম্বর ২০২২।
নিউইয়র্কের ম্যানহ্যাটানে অবস্থিত নিউ ইয়র্ক টাইমস ভবনের বাইরে ইউনিয়নের কর্মবিরতির প্রতি সমর্থন জানিয়ে একটি প্ল্যাকার্ড ধরে রয়েছেন একজন গিল্ড সদস্য, ৮ ডিসেম্বর ২০২২।

দ্য নিউ ইয়র্ক টাইমস এর শতশত সাংবাদিক ও অন্যান্য কর্মীরা বৃহস্পতিবার ২৪-ঘন্টাব্যাপী কর্মবিরতি আরম্ভ করেছেন। পত্রিকাটিতে বিগত ৪০ বছরেরও বেশি সময়ে এটিই এমন প্রথম ধর্মঘট।

বার্তাকক্ষের কর্মীরা ও নিউ ইয়র্কের নিউজগিল্ড এর অন্যান্য সদস্যরা বলেন যে, ২০২১ এর মার্চে তাদের চুক্তিটির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর থেকে চলমান দেনদরবারে তারা বীতশ্রদ্ধ হয়ে উঠেছেন। ইউনিয়নটি গত সপ্তাহে ঘোষণা দেয় যে, দুই পক্ষ একটি চুক্তির বিষয়ে সমঝোতায় পৌঁছতে না পারলে ১,১০০ জনেরও বেশি কর্মী বৃহস্পতিবার দুপুর ১২:০১ থেকে ২৪-ঘন্টার কর্মবিরতি পালন করবেন।

বৃহস্পতিবার সকালে নিউজগিল্ড টুইটারে জানায় যে, কর্মীরা “বর্তমানে আনুষ্ঠানিকভাবে কর্মবিরতিতে রয়েছেন, যা কিনা ৪ দশকে কোম্পানীটিতে এই মাত্রার প্রথম এমন ঘটনা। আপনি যেই কাজটিকে ভালবাসেন তা না করার সিদ্ধান্ত নেওয়া কখনোই সহজ নয়, কিন্তু আরও ভাল একটি বার্তাকক্ষ পেতে যা যা প্রয়োজন, তা করতে আমাদের সদস্যরা প্রস্তুত রয়েছেন।”

মঙ্গলবার ও বুধবার দিনের কিছুটা সময়ে আলোচনা চলে, কিন্তু পারিশ্রমিক, রিমোট ওয়ার্ক বা অফিসে না এসে কাজ করার নীতি ও কোম্পানীটির কর্মী মূল্যায়ন ব্যবস্থাটির বিষয়ে দুই পক্ষের মধ্যে অনেকটাই মতপার্থক্য রয়ে যায়। ইউনিয়ন বলেছে যে, কর্মী মূল্যায়ন ব্যবস্থাটিতে বর্ণবাদী পক্ষপাতিত্বের ঝুঁকি রয়েছে।

বুধবার সন্ধ্যায় ইউনিয়নটি টুইটারের মাধ্যমে জানায় যে, চুক্তি বিষয়ে সমঝোতা সম্ভব হয়নি এবং কর্মবিরতিটি পালন করা হবে। তাতে বলা হয়, “একটি ন্যায্য চুক্তিতে পৌঁছতে যতক্ষণ কাজ করতে হত ততটুকুই করতে আমরা রাজি ছিলাম, কিন্তু পাঁচ ঘন্টা বাকি থাকতেই ব্যবস্থাপনা পক্ষ আলোচনার টেবিল থেকে উঠে চলে যায়।”

তবে, নিউ ইয়র্ক টাইমস এর মুখপাত্র ড্যানিয়েল রোডস হা এক বিবৃতিতে বলেন যে, পক্ষ দুটি আলোচনায় থাকা অবস্থাতেই কোম্পানীটিকে জানানো হয় যে, কর্মবিরতিটি পালন করা হবে।

রোডস হা দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন যে, সংবাদ উপস্থাপন অব্যাহত রাখতে কোম্পানীটির “পোক্ত পরিকল্পনা প্রস্তুত রয়েছে”, যেই পরিকল্পনায় ইউনিয়ন সদস্য নয় এমন আন্তর্জাতিক সংবাদদাতা ও অন্যান্য সাংবাদিকদের উপর নির্ভর করার বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

XS
SM
MD
LG