অ্যাকসেসিবিলিটি লিংক

মাদারীপুরে সুদে পাঁচ হাজার টাকা দিয়ে ৫ লাখ টাকা দাবি, কৃষকের আত্মহত্যা


বাংলাদেশের মাদারীপুর জেলার ডাসার উপজেলায়, বাড়ির পাশের আম গাছ থেকে এক কৃষকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে উপজেলার নবগ্রাম ইউনিয়নের চিত্তর মোড় এলাকা থেকে মরদেহটি উদ্ধার করা হয়।কৃষক বাবুল মল্লিক (৪৫) মাদারীপুরের ডাসার উপজেলার নবগ্রাম ইউনিয়নের আলীসাকান্দি গ্রামের বাসিন্দা।

ভুক্তভোগী পরিবার সূত্রে জানা যায়, ঐ গ্রামের হাকাই সিকদারের ছেলে সুদ ব্যবসায়ী লিটন সিকদারের কাছ থেকে দুই বছর আগে পাঁচ হাজার টাকা সুদে নেন একই এলাকার বাবুল মল্লিক। সুদ ব্যবসায়ী লিটন সিকদার এক মাস আগে বাবুল মল্লিকের কাছে পাঁচ লাখ টাকা দাবি করেন। বাবুল মল্লিক টাকা না দিতে পারায়, লিটন সিকদার তার এক একর বিশ শতাংশ জমি দখল করে নেন। এই চাপ সইতে না পেরে, বাবুল মল্লিক বাড়ির পাশে আম গাছের সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন।

বাবুল মল্লিকের স্ত্রী বুলবুলী মল্লিক, বোন সন্দা মল্লিক ও ছেলে তুর্য মল্লিক অভিযোগ করেন, “নবগ্রাম ইউনিয়নের আলীসাকান্দি গ্রামের লিটন সিকদারের কাছ থেকে বাবুল মল্লিক দুই বছর আগে পাঁচ হাজার টাকা সুদে আনেন। ঐ সময় লিটন সাদা স্ট্যাম্পে সই দেন এবং পরবর্তীতে লিটন ঐ স্ট্যাম্পে পাঁচ লাখ টাকা লিখে আমাদের কাছে টাকা চেয়ে চাপ সৃষ্টি করে। আমরা তার দাবি করা টাকা না দেওয়ায়, আমাদের এক একর বিশ শতাংশ জমি বুধবার (৭ ডিসেম্বর) দখল করে নেন। এই চাপ সইতে না পারায় বাবুল মল্লিক আত্মহত্যা করেন। আমরা এর ন্যায় বিচার চাই।”

এলাকাবাসীদের একজন মিহির হালদার বলেন, “বাবুল ভাল মানুষ, তার সঙ্গে এলাকায় কারো কোনোদিন বাকবিতণ্ডাও হয়নি। আমরা শুনেছি লিটনের কাছ থেকে পাঁচ হাজার টাকা সুদে নিয়েছে। এখন সে পাঁচ লাখ টাকা দাবি করে ধানের জমি দখল করে নিয়েছে।”

অভিযুক্ত লিটন বলেন, “আমি তার কাছে কোন টাকা সুদে খাটাইনি। তবে তার কিছু জমি চাষাবাদের জন্য আমার কাছে টাকার বিনিময় বন্দক রেখেছে। এখন তার পরিবার, অপপ্রচার চালাচ্ছে যে, সুদের টাকার জন্য আমি জমি দখল করছি।”

ডাসার থানার পুলিশ মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মাদারীপুর হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

XS
SM
MD
LG