অ্যাকসেসিবিলিটি লিংক

শনিবার মানবাধিকার দিবস


গণপ্রজাতন্ত্রী চীনের ৭৩তম জাতীয় দিবসের দিনে, ওয়াশিংটনের হোয়াইট হাউজের সামনে ইস্ট তুর্কিস্তান অ্যাওয়েকেনিং মুভমেন্ট (পূর্ব তুর্কিস্তান জাগরণ আন্দোলন) চীনের কমিউনিস্ট পার্টির বিরোধীতা করে একটি সমাবেশের আয়োজন করে, ১ অক্টোবর ২০২২।

শনিবার, ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস।

এছাড়া, দিনটি জাতিসংঘের সাধারণ পরিষদে সর্বজনীন মানবাধিকার ঘোষণাপত্র গৃহীত হওয়ার ৭৫তম বার্ষিকী।

জাতিসংঘ বলেছে, ইউডিএইচআর(সর্বজনীন মানবাধিকার ঘোষণা)একটি মাইলফলক সৃষ্টিকারী দলিল; যা মানবাধিকারকে একজন মানুষ হিসেবে প্রত্যেকের অবিচ্ছেদ্য অধিকার হিসেবে ঘোষণা দেয়।আর, জাতি, বর্ণ, ধর্ম, লিঙ্গ, ভাষা, রাজনৈতিক বা অন্যান্য মত, জাতীয় বা সামাজিক পরিচয়, সম্পত্তি, জন্ম বা অন্যান্য অবস্থান নির্বিশেষে মানুষ এই অধিকার ভোগ করার অধিকার রাখে।

এই বছর জাতিসংঘ ঘোষণাপত্রটির প্রচার ও স্বীকৃতির লক্ষ্যে বছরব্যাপী একটি কর্মসূচি শুরু করতে যাচ্ছে। জাতিসংঘ বলছে, এই ঘোষণাপত্রকে, আন্তর্জাতিক, জাতীয়, এবং স্থানীয় আইন ও নীতির জন্য একটি বৈশ্বিক নীতি হিসেবে গ্রহণের জন্য এই কর্মসূচি শুরু করবে।

জাতিসংঘ বলেছে, “মর্যাদা এবং অধিকারের সমতার ক্ষেত্রে ইউডিএইচআর-এর প্রতিশ্রুতি সাম্প্রতিক বছরগুলোতে অব্যাহত আক্রমণের শিকার হয়েছে। এমনটা হয়েছে, যখন কি-না বিশ্ব মহামারী, সংঘাত, ব্যাপক বৈষম্য, নৈতিকতা বিবর্জিত বৈশ্বিক অর্থব্যবস্থা, বর্ণবৈষম্য, জলবায়ু পরিবর্তন এর মতো নতুন নতুন এবং চলমান চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। এমন পরিস্তিতিতে ইউডিএইচআর-এ সুরক্ষিত মূল্যবোধ এবং অধিকারগুলো আমাদের সম্মিলিত কর্মকাণ্ডের জন্য পথপ্রদর্শক হিসেবে কাজ করে, যা কাউকেই পেছনে ফেলে রেখে যায় না।”


XS
SM
MD
LG