অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেন: রাশিয়ার অন্যতম প্রধান সামরিক যোগানদাতা ইরান


ইউক্রেনের খারকিভে আঘাত হানা রুশ রকেট গুলোর সংগৃহীত অবশিষ্টাংশ দেখছেন পুলিশ কর্মকর্তারা, ৩ ডিসেম্বর ২০২২।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে, ইরান রাশিয়ার অন্যতম প্রধান সামরিক যোগানদাতা হয়ে উঠেছে। ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক শনিবার টুইটারে পোস্ট করা এক হালনাগাদ গোয়েন্দা তথ্যে এ কথা জানিয়েছে।

ব্রিটেনের মন্ত্রকটি জানায় যে, রাশিয়ার জন্য ইরানের সমর্থন আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ “রাশিয়া আরও অস্ত্র যোগাড় করার চেষ্টা করছে, যার মধ্যে শত শত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে। এর বিনিময়ে খুব সম্ভবত রাশিয়া ইরানকে নজিরবিহীন মাত্রায় সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতার আশ্বাস দিয়েছে। এর ফলে দেশ দু’টির সম্পর্কের ধরণ বদলে যাচ্ছে।”

মন্ত্রকটি বলে, “রাশিয়া খুব সম্ভবত তাদের নিজস্ব, স্বল্পপাল্লার এসএস-২৬ আইল্যান্ডার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মওজুদের বড় অংশ ব্যবহার করে ফেলেছে। এই ক্ষেপনাস্ত্র ৫০০ কেজি বিস্ফোরক বহন করে ৫০০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। রাশিয়া যদি বহুসংখ্যক ইরানী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যোগাড় করতে সফল হয়, তাহলে তারা সম্ভবত এগুলোকে ইউক্রেনের গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামোগুলোতে আঘাত হানাতে এবং ক্ষেপনাস্ত্র হামলার পরিধি বাড়াতে ব্যবহার করবে।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কার্বি বলেন যে, ইরান ও রাশিয়ার মধ্যকার “গভীরতর হতে থাকা, ক্রমবর্ধমান প্রতিরক্ষা সহযোগিতার” বিষয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন।তিনি আরও বলেন, এই সম্পর্ক ব্যাহত করতে যুক্তরাষ্ট্র নিজেদের কৌশলগুলো ব্যবহার করবে।

তিনি বলেন যে, রাশিয়া-ইরান অংশীদারিত্ব নিয়ে আলোচনা করতে ও এ বিষয়ে ব্যবস্থা নিতে, যুক্তরাষ্ট্রের সরকার সহযোগী দেশগুলোর প্রতি আহ্বান জানাবে।


XS
SM
MD
LG