অ্যাকসেসিবিলিটি লিংক

বান্দরবান জেলার রোয়াংছড়ি ও রুমা ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা


বান্দরবান জেলার রোয়াংছড়ি ও রুমা ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা। (ফাইল ছবি)

বাংলাদেশের পার্বত্য জেলা বান্দরবানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার অংশ হিসেবে, রোয়াংছড়ি ও রুমা উপজেলায় পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। জেলা প্রশাসক (রুটিন ডিউটি) মো. লুৎফর রহমান রবিবার (১১ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি জারি করেন। বিজ্ঞপ্তিতে, পর্যটকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব উপজেলায় ভ্রমণ না করতে অনুরোধ জানানো হয়েছে।

কবে নাগাদ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে, তা নিশ্চিত করে বলা হয়নি প্রশাসনের পক্ষ থেকে। তবে, এ দুটি উপজেলা ছাড়া বান্দরবানের অন্যান্য উপজেলায় পর্যটকরা অবাধে যাতায়াত করতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। সর্বশেষ গত ৩ ডিসেম্বর জেলার তিন উপজেলা রুমা, রোয়াংছড়ি ও থানচিতে ভ্রমণ নিষেধাজ্ঞা ১১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

প্রশাসনের ভাষ্যমতে, জেলার প্রত্যন্ত অঞ্চলে জঙ্গিবাদ বিরোধী অভিযানের মধ্যে, পর্যটকদের নিরাপত্তা বিবেচনায় এ ধরনের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। উল্লেখ্য যে পার্বত্য জেলা বান্দরবানে ভ্রমণ নিষেধাজ্ঞা টানা ১১ বার বাড়ানো হয়েছে। গত ২৭ নভেম্বর রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটনে নিষেধাজ্ঞা ৩ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। এর আগে, স্থানীয় প্রশাসন আলীকদম উপজেলা ও থানচি উপজেলা থেকে যথাক্রমে ১২ নভেম্বর ও ১৬ নভেম্বর নিষেধাজ্ঞা তুলে নেয়।

গত ১৮ অক্টোবর রুমা ও রোয়াংছড়ি উপজেলায় দর্শনার্থীদের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। পরবর্তীতে ২৩ অক্টোবর একই কারণে স্থানীয় প্রশাসন পর্যটকদের থানচি ও আলীকদম উপজেলায় ভ্রমণ নিরুৎসাহিত করে। গত ১০ অক্টোবর থেকে আইন প্রয়োগকারী সংস্থাগুলো এই জেলায় যৌথ অভিযান শুরু করে।

XS
SM
MD
LG