অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনের ঘোষণা দিয়েছে গণতন্ত্র মঞ্চ


বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনের ঘোষণা দিয়েছে গণতন্ত্র মঞ্চ

শাসনব্যবস্থায় গুণগত পরিবর্তনের লক্ষ্যে, বাংলাদেশে জাতীয়তাবাদী দল বিএনপির সঙ্গে একযোগে আন্দোলনের জন্য ১৪ দফা দাবি ঘোষণা করেছে সাতটি রাজনৈতিক দলের জোট গণতন্ত্র মঞ্চ। সোমবার (১২ ডিসেম্বর) রাজধানী ঢাকার তোপখানা রোড এলাকায়, বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ১৪ দফা দাবি তুলে ধরেন প্ল্যাটফর্মের প্রধান নেতা, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

মাহমুদুর রহমান মান্না জানান যে ৭ ডিসেম্বর পুলিশের অভিযানে সৃষ্ট ধ্বংসযজ্ঞ প্রত্যক্ষ করতে মঙ্গলবার (১৩ ডিসেম্বর) গণতন্ত্র মঞ্চের নেতারা নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে যাবেন। এছাড়া, বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনের উদ্যোগ নিতে খুব শিগগিরই একটি লিয়াজোঁ কমিটি গঠন করা হবে।

এর আগে, শনিবার (১০ ডিসেম্বর) বিএনপির স্থায়ী কমিটির নেতা খন্দকার মোশাররফ হোসেন, দলের ঢাকা সমাবেশ থেকে ২৪ ডিসেম্বর গণমিছিল কর্মসূচির মাধ্যমে একযোগে আন্দোলন শুরু করতে ১০ দফা দাবি তুলে ধরেন।

মান্না বলেন, “আমরা রাষ্ট্রের শাসন ব্যবস্থার গুণগত পরিবর্তন চাই। সেজন্যই আমরা ১৪ দফা রাখছি। আমরা বিএনপিকেও আমাদের দাবিগুলো দিয়েছি। আমরা বিষয়গুলো নিয়ে আলোচনা করব।” নাগরিক ঐক্যের আহবায়ক বলেন, “বর্তমান সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী একজন সম্রাটের চেয়েও বেশি শক্তিশালী। কারণ তিনি যা খুশি তাই করতে পারেন। এটা চলতে পারে না এবং সংবিধান সংশোধন করতে হবে।”

মাহমুদুর রহমান মান্না বলেন, “আমরা মনে করি সামগ্রিকভাবে জনগণের মৌলিক গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা করতে এবং তাদের অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করতে, দেশের প্রশাসন, আইন ও সংবিধানে উল্লেখযোগ্য সংস্কার করা উচিত।”

গণতন্ত্র মঞ্চ-এর ১৪ দফা দাবির মধ্যে রয়েছে; সংসদ ভেঙে দেওয়া, সরকারের পদত্যাগ, একটি অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচনের জন্য নিরপেক্ষ নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকার গঠন, নির্বাচন কমিশন পুনর্গঠন, অতিরিক্ত অর্থের ব্যবহার বন্ধ করা, নির্বাচনে মনোনয়ন বাণিজ্য বন্ধ করা, আরপিও সংশোধন, প্রশাসনে পরিবর্তন, ইভিএমের পরিবর্তে ভোটে ব্যালট পেপার ব্যবহার এবং স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার বাতিল করা।

এছাড়া, সংসদের মধ্যে ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা, ন্যায়পাল নিয়োগ, সাংবিধানিক আদালত প্রতিষ্ঠা, সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংস্কার, প্রত্যক্ষ নির্বাচনসহ আনুপাতিক নির্বাচন ব্যবস্থা ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ ব্যবস্থা প্রবর্তন এবং প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির মধ্যে ক্ষমতার যৌক্তিক ভারসাম্য প্রতিষ্ঠার পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে গণতন্ত্র মঞ্চ।

গণতন্ত্র মঞ্চের অন্য দাবিগুলো হলো; বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ সব রাজনৈতিক বন্দির মুক্তি, রাজনৈতিক কর্মকাণ্ড ও সভা-সমাবেশে কোনও বাধা না দেওয়া, ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ ও বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪ সহ সব নিপীড়নমূলক আইন বাতিল এবং শিল্প পুলিশের নামে শ্রমিকদের হয়রানি বন্ধ করা।

XS
SM
MD
LG