অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের জন্য সামরিক সহায়তা এবং রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা বিবেচনা করছে ইউরোপীয় ইউনিয়ন


ফ্রান্সের পূর্বাঞ্চলে স্ট্র্যাসবার্গ-এ ইউরোপীয় পার্লামেন্টের বাইরে অন্যান্য ইউরোপীয় পতাকার সাথে ইউক্রেনের পতাকাটিও উড়ছে, ৫ জুলাই ২০২২। (ফাইল ফটো)
ফ্রান্সের পূর্বাঞ্চলে স্ট্র্যাসবার্গ-এ ইউরোপীয় পার্লামেন্টের বাইরে অন্যান্য ইউরোপীয় পতাকার সাথে ইউক্রেনের পতাকাটিও উড়ছে, ৫ জুলাই ২০২২। (ফাইল ফটো)

সোমবার অনুষ্ঠিত এক বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রমন্ত্রীরা রাশিয়ার বিরুদ্ধে নতুন দফায় নিষেধাজ্ঞা আরোপ এবং ইউক্রেনের সামরিক বাহিনীকে সহায়তা করতে আরও অর্থ বরাদ্দের বিষয়গুলো বিবেচনা করছে। একইসাথে, ইউক্রেনের গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোতে রুশ বিমানহামলার মধ্যে ইউক্রেনের জন্য অব্যাহত সমর্থনের বিষয়ে অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্র।

ব্রাসেলসে আলোচনাধীন ইইউ প্রস্তাবিত প্যাকেজটি ইউক্রেনে অস্ত্র সরবরাহ করতে ২১০ কোটি ডলারের তহবিল বরাদ্দ দিবে।

ফেব্রুয়ারিতে আরম্ভ হওয়া রুশ আক্রমণটির প্রতিক্রিয়ায় রাশিয়ার বিভিন্ন ব্যক্তি ও শিল্পখাতগুলোকে লক্ষ্য করে ইইউ ইতোমধ্যেই আট দফায় নিষেধাজ্ঞা আরোপ করেছ। নবম দফায় সরকারি কর্মকর্তাসহ রাশিয়ার প্রতিরক্ষা ও ব্যাংকিং খাতও অন্তর্ভুক্ত থাকবে।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার ফোনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সাথে আলাপ করেন। এই সপ্তাহের ইইউ বৈঠক ও অন্যান্য গুরুত্বপূর্ণ বৈঠকের আগে জেলেন্সকি ধারাবাহিকভাবে বিশ্বনেতাদের সাথে আলোচনা চালিয়েছেন।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে জানানো হয় যে, বাইডেন “ইউক্রেনকে নিরাপত্তা, অর্থনৈতিক, ও মানবিক সহায়তা দেওয়া, রাশিয়াকে তাদের যুদ্ধাপরাধ ও নির্যাতনের জন্য জবাবদিহিতার সম্মুখীন করা, এবং তাদের আগ্রাসনের জন্য রাশিয়ার ক্ষতিসাধন করা অব্যাহত রাখতে যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের বিষয়টি পুনর্নিশ্চিত করেছেন”।

জেলেন্সকির সাথে তার আলাপের পর ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁক্রো বলেন যে, “নিজেদের সার্বভৌমত্ব ও ভূখণ্ডের অখণ্ডতা সম্পূর্ণরূপে উদ্ধার করতে যতদিন প্রয়োজন, ততদিন পর্যন্তই” ইউক্রেন ফ্রান্সের সহায়তার উপর ভরসা রাখতে পারে।

জেলেন্সকি জানিয়েছেন যে কৃষ্ণ সাগর শস্য উদ্যোগটি বিস্তৃত করার বিষয়ে রবিবার তিনি তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়্যেপ এরদোয়ান-এর সাথেও আলাপ করেছেন। ঐ উদ্যোগটির আওতায় ইউক্রেন তাদের তিনটি বন্দর থেকে শস্য রফতানি করতে পারছে।

XS
SM
MD
LG