অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কসোভোতে উত্তেজনা বৃদ্ধি; রাস্তা অবরোধ করেছে সার্বরা


স্থানীয় সার্বরা কসোভোর মিত্রোভিচা শহরের জাতিগতভাবে বিভক্ত সার্ব-অধ্যুষিত অংশের উত্তরে রুদারে গ্রামের কাছে রাস্তা অবরোধ করে। ১১ ডিসেম্বর, ২০২২।
স্থানীয় সার্বরা কসোভোর মিত্রোভিচা শহরের জাতিগতভাবে বিভক্ত সার্ব-অধ্যুষিত অংশের উত্তরে রুদারে গ্রামের কাছে রাস্তা অবরোধ করে। ১১ ডিসেম্বর, ২০২২।

রবিবার উত্তর কসোভোতে ব্যাপক উত্তেজনা বিরাজ করছিল। সার্বরা রাস্তা অবরোধ করে। এছাড়া গোলাগুলি এবং বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সার্বিয়ার প্রেসিডেন্ট সতর্ক করেছেন যে যদি শান্তি বিরাজ না করে তাহলে সার্বিয়ান সৈন্যরা তাদের “জন্মভূমি” রক্ষা করতে সদা প্রস্তুত।

সার্বিয়ার প্রাক্তন প্রদেশ কসোভো ২০০৮ সালে স্বাধীনতা ঘোষণা করেছিল। সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুচিচ ঘোষণা দিয়েছেন, তিনি কসোভোতে নেটো-নেতৃত্বাধীন শান্তিরক্ষা বাহিনীকে ১ হাজার সার্ব সৈন্য মোতায়েনের অনুমতি দেয়ার জন্য আহ্বান জানাবেন। এর একদিন পরে ভারী যানবাহন এবং ট্রাক দিয়ে রাস্তাগুলো অবরুদ্ধ করা হয়েছিল। কসোভোর উত্তরে যে সার্বদের বসবাস, তারা বলছে, সেখানে তাদেরকে হয়রানি করা হচ্ছে।

প্রাথমিকভাবে ১৮ ডিসেম্বর নির্বাচন হবে বলে পরিকল্পনা করা হয়েছিল। নির্বাচনের আগে এই সপ্তাহে উত্তরাঞ্চলে ব্যাপক উত্তেজনা ছিল। পরিস্থিতি সামাল দিতে এখন ২৩ এপ্রিল পর্যন্ত নির্বাচন স্থগিত করা হয়েছে।

নভেম্বরে কসোভো সরকারের সার্বিয়ার ইস্যু করা গাড়ির লাইসেন্স প্লেট নিষিদ্ধ করার সিদ্ধান্তের প্রতিবাদে জাতিগত সার্ব প্রতিনিধিরা তাদের পদ থেকে পদত্যাগ করার পরে এই নির্বাচন হওয়ার কথা ছিল।

ইইউ এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের দ্বারা কসোভোকে নিষ্ক্রিয় করার প্রচেষ্টা সত্ত্বেও সার্বিয়ার কাছ থেকে স্বাধীনতা ঘোষণা করার পর থেকে কসোভোতে উত্তেজনা বেড়েছে। সার্বিয়াকে তাদের মিত্র রাশিয়া এবং চীন সমর্থন প্রদান করে। তারা কসোভোকে রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিতে অস্বীকার করে।

সার্বিয়া এবং কসোভো উভয়েই ইইউতে যোগ দিতে চায়। তবে ব্রাসেলস সতর্ক করেছে যে, তাদেরকে অবশ্যই তাদের মধ্যকার বিরোধের সমাধান করতে হবে এবং ব্লকের সদস্যপদ পেতে মনোনয়নের জন্য সম্পর্ক স্বাভাবিক করতে হবে।

নেটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ বলেছেন, কসোভোতে নেটো নেতৃত্বাধীন মিশন “সতর্ক রয়েছে।”

XS
SM
MD
LG