অ্যাকসেসিবিলিটি লিংক

এপ্রিল থেকে রাজধানীর সড়কে আন্তঃজেলা বাস কাউন্টার থাকবে না: ঢাকা দক্ষিণ সিটি মেয়র তাপস


মেয়র শেখ ফজলে নূর তাপস
মেয়র শেখ ফজলে নূর তাপস

আগামী বছরের ১ এপ্রিল থেকে বাংলাদেশের রাজধানী ঢাকায়, সায়দাবাদ, মহাখালী ও গাবতলী বাস টার্মিনাল ছাড়া, আর কোনও আন্তঃজেলা বাস কাউন্টার থাকবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুপুরে দক্ষিণের নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৫তম সভা শেষে এ কথা জানান তিনি।

মেয়র তাপস বলেন, “আমরা দেখি যে, আমাদের যে বাস টার্মিনালগুলো আছে, সেগুলোর কার্যকারিতাকে ঠিকমতো বাস্তবায়ন করা হয় না। এ ব্যাপারে আমরা আরও কঠোর হতে চাই। আমাদের সায়দাবাদ বাস টার্মিনালের সংস্কার চলছে। এটা মার্চ মাসের মধ্যে শেষ হবে। আমরা পহেলা এপ্রিলে এটা উদ্বোধন করব, চালু করবো। আমাদের মহাখালী ও গাবতলী বাস টার্মিনালের সংস্কার প্রয়োজন, সে উদ্যোগ গ্রহণ করব এবং সকল উদ্যোগ সম্পন্ন করব। আগামী ১ এপ্রিল থেকে ঢাকা শহরে টার্মিনাল ব্যতীত আর কোথাও কোনও কাউন্টার আমরা রাখতে দেব না।”

এ কার্যক্রমের মাধ্যমে গণপরিবহন ব্যবস্থাপনা আরও সুশৃঙ্খল হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তাপস। বলেন, “এই সভায় মালিক সমিতির প্রতিনিধি আছেন। সংশ্লিষ্ট সকলকে আমরা অবগত করতে চাই যে, ১ এপ্রিল থেকে ঢাকা শহরে যত্রতত্র কোনও কাউন্টার রাখতে দেওয়া হবে না। আমরা দেখি জিগাতলায় একটা কাউন্টার, কলাবাগানে একটা কাউন্টার, খিলগাঁওয়ে আর একটা কাউন্টার। যার যেখানে ইচ্ছা সেখানে কাউন্টার খুলে বসে আছে। এতে যানজটের সৃষ্টি হচ্ছে, সমস্যা সৃষ্টি হচ্ছে। তাই, এ বিষয়ে আমরা আরও কঠোর হচ্ছি।”

ঢাকা দক্ষিণ সিটি মেয়র বলেন, ‘১ এপ্রিল-এর পর সকলকে টার্মিনাল ব্যবহার করতে হবে। আমরা মনে করি, এর মাধ্যমে শুধু যাত্রী সেবা নয়, গণপরিবহন ব্যবস্থাপনা আরও সুশৃংখল হবে, সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় নিয়ে আসতে পারবো। টার্মিনালগুলো সঠিকভাবে ব্যবহার না করার কারণে, বাস কাউন্টার সংলগ্ন এলাকায় যত্রতত্র রাস্তা দখল করে বাস রেখে দেওয়া হয়।

তিনি বলেন, “ দু'টো বিষয়, প্রথমত: টার্মিনালকে সঠিকভাবে ব্যবহার করতে হবে। দ্বিতীয়ত: সড়কে বাস চালুর আগে মালিকদের একটা শর্ত পূরণ করার কথা; তাদের বাসগুলো রাখার পর্যাপ্ত জায়গা তাদের থাকতে হয়। দেখা যায় যে, সেই জায়গা সংকুলান না করে তারা সড়কের ওপর বাসগুলো রাখছেন। আমরা এ ব্যাপারে কঠোর হবো। তাদেরকে নিজস্ব জায়গায় বাস রাখতে হবে অথবা টার্মিনালে রাখতে হবে। সকল কার্যক্রম একটা সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় টার্মিনাল কেন্দ্রিক হতে হবে।”

মেয়র তাপস আরও বলেন, “২১,২২ ও ২৬ নাম্বার রুটে শুধু রুট পারমিটবিহীন বাস নয়, নগর পরিবহন ছাড়া অন্য কোন বাস চলবে না। এই রুটে শুধু নগর পরিবহন চলবে। এটি নিশ্চিত করতে আগামী ২০ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত অভিযান পরিচালনা করা হবে। এমনকি লেগুনা চলবে না রুটগুলোতে।”

XS
SM
MD
LG