অ্যাকসেসিবিলিটি লিংক

সামরিক জান্তার আপত্তি সত্ত্বেও জাতিসংঘে মিয়ানমারের রাষ্ট্রদূতের মেয়াদ বাড়ল


জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত চিয়াও মোয়ে তুন ভয়েস অফ আমেরিকার ইংজিইন নাইং এর সঙ্গে নিউ ইয়র্কে অবস্থিত তার কার্যালয়ে কথা বলছেন (৯ ডিসেম্বর, ২০২২)
জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত চিয়াও মোয়ে তুন ভয়েস অফ আমেরিকার ইংজিইন নাইং এর সঙ্গে নিউ ইয়র্কে অবস্থিত তার কার্যালয়ে কথা বলছেন (৯ ডিসেম্বর, ২০২২)

রাষ্ট্রদূত চিয়াও মোয়ে তুন জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিযুক্ত আছেন। তবে এই কূটনীতিক দেশের ক্ষমতাসীন সামরিক জান্তার প্রতিনিধিত্ব করেন না।

চিয়াও মোয়ে তুন ২০২০ সালে এই পদে নিয়োগ পান। এর কয়েক মাস পরেই, ২০২১ সালের ফেব্রুয়ারিতে দেশটির সামরিক বাহিনী নির্বাচিত বেসরকারি সরকারকে উৎখাত করে। সামরিক জান্তা তাকে তার পদ থেকে বরখাস্ত করার চেষ্টা করলেও তিনি তার পদ ছেড়ে দিতে অস্বীকৃতি জানান। এখনও জাতিসংঘের সাধারণ পরিষদের ক্রেডেনশিয়াল কমিটি সামরিক বাহিনীর মনোনীত প্রার্থীকে স্বীকৃতি দেয়নি। তিনি একই সঙ্গে দেশটির নির্বাচিত ও বর্তমানে অপসারিত আইনপ্রণেতাদের দ্বারা স্থাপিত ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টেরও (এনইউজি) সমর্থন পেয়েছেন।

সোমবার, জাতিসংঘের এই কূটনীতিক ভয়েস অফ আমেরিকাকে জানান, জাতিসংঘের ক্রেডেনশিয়ালস কমিটি মিয়ানমারের রাষ্ট্রদূত হিসেবে তার পদমর্যাদাকে অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে। তবে কমিটি আনুষ্ঠানিকভাবে তাদের সিদ্ধান্তের বিষয়ে ঘোষণা না দেওয়া পর্যন্ত তিনি অন-রেকর্ডে এ বিষয়ে কথা বলতে অস্বীকৃতি জানান।

গত সপ্তাহে ভয়েস অফ আমেরিকার সাংবাদিক ইংজিইন নাইং নিউ ইয়র্কে অবস্থিত চিয়াও মোয়ে তুনের কার্যালয়ে তার একটি সাক্ষাৎকার গ্রহণ করেন। যে সরকার তাকে মেনে নেয় না, সে সরকারের প্রতিনিধিত্ব করার অনুভূতি কেমন এবং একজন কূটনীতিক হিসেবে তিনি তার ভূমিকাকে কীভাবে দেখেন—এসব বিষয়ে আলোচনা করেন তিনি।

XS
SM
MD
LG