অ্যাকসেসিবিলিটি লিংক

রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানিতে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে—বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পবিত্র রমজান উপলক্ষে নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানিতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘এলসি জিরো মার্জিন অথবা নূন্যতম মার্জিন করা হয়েছে। পরবর্তীতে নিয়ম অনুযায়ী ছয় মাস পর ব্যবসায়ীরা সেই পণ্যের বকেয়া পরিশোধ করতে পারবেন। এ কারণে অন্য ব্যবসায়ীদের ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই’।

টিপু মুনশি বুধবার (১৪ ডিসেম্বর) দুপুরে রংপুর ডায়াবেটিক সমিতির উন্নয়নমূলক কাজ পরিদর্শন করে সমিতির নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দিতে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, ‘দেশে আমদানি নির্ভর পণ্য ডাল, তেল, চিনি এগুলোর দাম কিছুটা বেড়েছে। কারণ বিশ্ববাজারে এসব পণ্যের দাম বেশি। তবে দেশে কৃষিজাত পণ্যের দাম কম রয়েছে। দুই-তিন মাস এমন পরিস্থিতি থাকতে পারে। এ ছাড়া দেশের মানুষের ক্রয় ক্ষমতার সীমাবদ্ধতা রয়েছে। তাই যতদিন পর্যন্ত প্রয়োজন ততদিন টিসিবির মাধ্যমে এক কোটি পরিবারকে ভর্তুকি মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য দেওয়া হবে’।

টিপু মুনশি বলেন, ‘আমদানির ক্ষেত্রে বাজারের অবস্থা বিবেচনা করে ডলার সরবরাহ করা হচ্ছে। তবে রেমিট্যান্সের টাকা কম দেওয়া হচ্ছে না। ডলারের দাম বাড়ার কারণে আমদানি পণ্যের দাম বেড়েছে। সে হিসাবে ডলারের মূল্য ধরে পণ্যের মূল্য নির্ধারণ করা হচ্ছে। তাই অন্য দেশের তুলনায় আমাদের দেশে মুদ্রাস্ফীতি কম রয়েছে। এ ছাড়া আমদানি ব্যয় কমাতে প্রধানমন্ত্রী আমাদের সাশ্রয়ী হতে বলেছেন’।

তিনি বলেন, ‘বিশেষ উদ্যোগ গ্রহণ করে দেশের শতকরা ৪০ ভাগ বিদ্যুত খরচ কমানো হয়েছে। বর্তমানে আমদানি ও রপ্তানি সূচকের মধ্যে পার্থক্য কমে এসেছে। বিলাসবহুল পণ্য আমদানি কমিয়ে ডলার সাশ্রয় করা হচ্ছে’।

দেশের চলমান রাজনীতি সম্পর্কে এক প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, ‘রাজনৈতিক দল হিসেবে বিএনপি (বাংলাদেশ জাতীয়তাবাদী দল) আন্দোলন করবে এটা তাদের অধিকার। তবে সবচেয়ে বড় কথা হলো নির্বাচন হচ্ছে গণতন্ত্রের শেষ কথা। রাজপথে থেকে কেউ কাউকে ক্ষমতা থেকে উঠিয়ে দেবে, এটা সম্ভব নয়। আগামী নির্বাচনে সবার অংশগ্রহণ করা উচিত’।

পরে টিপু মুনশি ক্যানসার হাসপাতাল নির্মাণ কার্যক্রম পরিদর্শন এবং পীরগাছা উপজেলায় তাম্বুলপুর ইউনিয়নে তাফসির মাহফিলে যোগদান করেন।

XS
SM
MD
LG