অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের দক্ষিণে ঘূর্ণিঝড় থেকে টর্নেডোর সৃষ্টি, তুষারঝড়ের ঝুঁকি


তুষারপাতের মাঝে ক্যালিফর্নিয়ার রাইটউডের কাছাকাছি অবস্থিত মহাসড়ক ২ এর ওপর দিয়ে দু’জন স্থানীয় বাসিন্দা নিক ও ক্রিসটিন হোবান হেঁটে যাচ্ছেন (১২ ডিসেম্বর, ২০২২)
তুষারপাতের মাঝে ক্যালিফর্নিয়ার রাইটউডের কাছাকাছি অবস্থিত মহাসড়ক ২ এর ওপর দিয়ে দু’জন স্থানীয় বাসিন্দা নিক ও ক্রিসটিন হোবান হেঁটে যাচ্ছেন (১২ ডিসেম্বর, ২০২২)

সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে যে ঘূর্ণিঝড় বয়ে চলেছে, তা বেশ কিছু স্থানে টর্নেডোতে পরিণত হয়েছে। এতে ওকলাহোমা ও টেক্সাস অঙ্গরাজ্যের বাড়িঘর ভেঙে পড়েছে এবং কয়েকজন মানুষ আহত হয়েছেন। এছাড়াও ডালাস-ফোর্ট ওয়ার্থ অঞ্চল, যুক্তরাষ্ট্রের মধ্য অঞ্চল থেকে রকি পর্বতমালা পর্যন্ত অঞ্চল এবং মধ্য-পশ্চিম অঞ্চলের বাসিন্দারা মঙ্গলবার তুষারঝড়ের মতো আবহাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন।

মন্টানা থেকে শুরু করে পশ্চিম নেবরাস্কা ও কলোরাডো পর্যন্ত বিস্তৃত একটি অঞ্চলে তুষার-ঝড় সতর্কীকরণ বার্তা দেওয়া হয়। জাতীয় আবহাওয়া পরিষেবা বিভাগ জানিয়েছে, দক্ষিণ ডাকোটার পশ্চিম অংশ এবং নেবরাস্কার উত্তর-পশ্চিম অংশের কিছু জায়গায় ৬১ সেন্টিমিটার পর্যন্ত বরফ পড়ার সম্ভাবনা রয়েছে। পূর্বাঞ্চলের গ্রেট প্লেইনস থেকে বরফ ও শিলাবৃষ্টি পড়ার পূর্বাভাষ রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাষকারীদের মতে, এই ঝড়ের কারণে মধ্য-পশ্চিম অঞ্চলে বেশ কয়েকদিন ধরে বৃষ্টি, শিলাবৃষ্টি ও তুষারপাত হতে পারে। এছাড়াও, এই ঝড় উত্তর-পূর্ব ও মধ্যম অ্যাপেলেশিয়ানেও আঘাত হানতে পারে। পশ্চিম ভার্জিনিয়া ও ভারমন্টের বাসিন্দাদের তুষার, শিলা ও বরফের উল্লেখযোগ্য পরিমাণ সংমিশ্রণের মোকাবিলা করার জন্য সতর্ক থাকতে বলা হয়েছে। জাতীয় আবহাওয়া পরিষেবা বিভাগ শীতকালীন ঝড় পর্যবেক্ষণ উদ্যোগ চালু করেছে, যেটি ঝড় আঘাত হানার সময়কাল অনুযায়ী বুধবার রাত থেকে শুরু করে শুক্রবার বিকেল পর্যন্ত কাজ করবে।

এই দুর্যোগপূর্ণ আবহাওয়ার ঝুঁকি লুইজিয়ানা, মিসিসিপি, আলাবামা ও ফ্লোরিডা প্যানহ্যান্ডলে বুধবার পর্যন্ত কার্যকর থাকবে বলে জানিয়েছে ওকলাহোমার নর্ম্যানে অবস্থিত ঝড় পূর্বাভাষ কেন্দ্র।

দক্ষিণে, ঘূর্ণিঝড় থেকে সৃষ্ট টর্নেডো, বিধ্বংসী ঝড়ো হাওয়া, শিলাবৃষ্টি ও ভারী বর্ষণ উত্তর টেক্সাস ও ওকলাহোমা অঙ্গরাজ্যে ভোর বেলায় আঘাত হেনেছে বলে জানিয়েছেন জাতীয় আবহাওয়া পরিষেবা বিভাগের আবহাওয়াবিদ টম ব্র্যাডশ। কর্তৃপক্ষ মঙ্গলবার ডালাস-ফোর্ট ওয়ার্থ অঞ্চলের উত্তর পর্যন্ত কয়েক ডজন বাড়ি ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের ক্ষতি ও পল্লী অঞ্চলে একাধিক মানুষ আহত হওয়ার কথা জানিয়েছে।

XS
SM
MD
LG