অ্যাকসেসিবিলিটি লিংক

সংসদে অভিশংসন তদন্তের বিরুদ্ধে সিদ্ধান্ত; এখন এএনসি ভোটের মুখোমুখি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট


দক্ষিণ আফ্রিকার কেপটাউনে সংসদের একটি বিশেষ অধিবেশন চলছে৷ ১৩ ডিসেম্বর, ২০২২।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা পার্লামেন্টের ভোটে অভিশংসনের হাত থেকে পার পেয়ে গেলেও, তাঁর প্রেসিডেন্ট পদ হুমকির মুখে পড়তে পারে - কিন্তু তিনি কি ক্ষমতাসীন দলের প্রধান হিসাবে তার অবস্থান ধরে রাখতে পারবেন? সপ্তাহান্তে তিনি এই প্রশ্নের উত্তর খুঁজে বেড়াচ্ছেন যখন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস পার্টি তাদের নতুন নেতা নির্বাচন করতে মিলিত হয়।

২০২০ সালের ফেব্রুয়ারিতে লিম্পোপো প্রদেশের রামাফোসার ফালা ফালা খেলার খামারে একটি সোফায় লুকিয়ে রাখা কমপক্ষে পাঁচ লাখ আশি হাজার ডলার চুরির উপর ভিত্তি করে অভিশংসন তদন্ত এগিয়ে নিয়ে যাওয়ার সুপারিশ করেছে একটি স্বাধীন প্যানেল।

এএনসি মঙ্গলবার ওই প্রতিবেদনটি বাতিল করতে ভোট দেওয়ার জন্য সংসদে তাদের সংখ্যাগরিষ্ঠতা ব্যবহার করে বলেছে, এতে অভিশংসন তদন্তের জন্য পর্যাপ্ত প্রমাণাদী নেই।

অন্তত দুইজন সংসদ সদস্যকে মৃত্যুর হুমকি দিয়ে প্রতিবেদনটি গ্রহণের বিরুদ্ধে ভোট দেওয়ার বিষয়ে সতর্ক করে দেওয়া সত্ত্বেও, গোপন ব্যালটের জন্য বিরোধী দলের অনুরোধ প্রত্যাখ্যান করা হয়। মোট, ২১৪ জন সংসদ সদস্য রিপোর্টের বিরুদ্ধে "না" ভোট দিয়েছেন, আর পক্ষে ভোট দিয়েছেন ১৪৮ জন। দু’জন সদস্য ভোটাভুটির সময় সংসদে অনুপস্থিত ছিলেন।

এএনসি-র চারজন সদস্যও তদন্তের পক্ষে ভোট দিয়েছেন। যার মধ্যে রয়েছেন, নকোসাজানা ড্লামিনি জুমা। ২০১৭ সালের এএনসি প্রেসিডেন্সিতে অল্পের জন্য রামাফোসার কাছে পরাজিত হন পূর্বতন প্রেসিডেন্ট জ্যাকব জুমার সাবেক এই স্ত্রী।

রামাফোসার বেশ কয়েকজন রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ভোটের সময়ে সংসদে অনুপস্থিত ছিলেন। যার মধ্যে সাবেক স্বাস্থ্যমন্ত্রী জুয়েলি মাখাইজও ছিলেন।

কোভিড মহামারীর চরম পর্যায়ে মাখাইজ একজন শক্তিশালী নেতা হিসাবে আবির্ভূত হয়েছিলেন, কিন্তু পরবর্তীতে তিনি চুক্তি জালিয়াতির অভিযোগে জড়িয়ে পড়েন এবং শেষ পর্যন্ত পদত্যাগ করেন।

উইটওয়াটারসরান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং রাজনৈতিক বিশ্লেষক সুজান বুয়েসেন বিশ্বাস করেন, সম্ভবত রামাফোসা এএনসি-এর সভাপতি হিসাবে বহাল তবিয়তে থেকে যাবেন।

তবে, তিনি যদি সম্মেলনে পরাজিত হন, তাহলে একজন ট্রেড ইউনিয়নবাদী থেকে বহু কোটিপতি হয়ে যাওয়া ৭০ বছর বয়সী রামাফোসা, কি দেশের প্রেসিডেন্ট হিসেবে বহাল থাকবেন?

অ্যাংলিকান চার্চের আর্চবিশপ, থাবো মাকগোবা বলেছেন, রামাফোসা যদি ক্ষমতায় বহাল থাকেন, তবে নাগরিকরা এখনও ফালা ফালা ফার্ম চুরির বিষয়ে রাষ্ট্র-স্পন্সরকৃত অন্যান্য তদন্তের ফলাফল শুনতে চাইবেন।

ম্যাকগোবা বলেন, "যদিও আমাদের নিজেদেরকে গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে এবং সংসদের ভোট গ্রহণ করতে হবে, তারপরও এই কাহিনীর এখনও অনেক বাকী আছে। আমাদের এখনও ন্যাশনাল প্রসিকিউটিং অথরিটি, দক্ষিণ আফ্রিকান রাজস্ব পরিষেবা এবং রিজার্ভ ব্যাঙ্কের কাছ থেকে শুনতে হবে। তবে শেষ পর্যন্ত যাই ঘটুক না কেন, প্রেসিডেন্ট রামাফোসার বিশ্বাসযোগ্যতা ক্ষুণ্ণ হয়েছে।"

এএনসি’র ৫৫তম নির্বাচনী সম্মেলন শুক্রবার জোহানেসবার্গে শুরু হয়, এবং আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত তা চলবে।

XS
SM
MD
LG