অ্যাকসেসিবিলিটি লিংক

আফ্রিকার জন্য কোটি কোটি ডলারের প্রতিশ্রুতি দিল যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্র ও আফ্রিকার নেতাদের শীর্ষ বৈঠক উপলক্ষে সমবেত আফ্রিকার নেতাদের উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন । ডিসেম্বর ১৪, ২০২২, ওয়াশিংটন।

হোয়াইটি হাউজের কর্মকর্তারা জানিয়েছেন যে যুক্তরাষ্ট্র আগামি তিন বছরে আফ্রিকাকে সাড়ে পঞ্চাশ হাজার কোটি ডলার প্রদানের প্রতিশ্রুতি দেয়ার পরিকল্পনা করছে। এই ঘোষণাটি এমন এক সময়ে আসলো যখন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন আফ্রিকার নেতাদের সঙ্গে দু’দিনের বৈঠকের আয়োজন করেছে।

যুক্তরাষ্ট্রের এই তিন বছরের অর্থায়নে রয়েছে আফ্রিকার স্বাস্থ্য বিষয়ক কর্মসূচির জন্য দু হাজার কোটি ডলারের প্রতিশ্রুতি।

ব্যবসা বিষয়ক একটি ফোরামে আফ্রিকার নেতাদের উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রেসিডেন্ট জো বাইডেন যে আফ্রিকার ভবিষ্যতের ব্যাপারে যুক্তরাষ্ট্র সম্পূর্ণ ভাবে নিবেদিত। তিনি দূষণমুক্ত জ্বালানি ও ডিজিটাল অর্থনীতিসহ আফ্রিকার জন্য নতুন বানিজ্যের সুযোগ ও অবকাঠামো বিষয়ক ঘোষণা দেন।

বাইডেন বলেন, “শক্তিশালী বৈশ্বিক অর্থনীতি নির্মাণের জন্য আমাদের দূরদৃষ্টির একটি জরুরি দিক হচ্ছে আফ্রিকার অবকাঠামোর উন্নয়ন যা কীনা সেই ধরণের আঘাতকে আরও ভাল ভাবে সহ্য করতে পারে যা আমরা গত কয়েক বছর ধরে দেখে আসছি”।

আফ্রিকার সফরকারি নেতাদের সঙ্গে ব্যক্তিগত ভাবে আলাপ ।ালোচনা না করার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট সমালোচিত হচ্ছেন। প্রশাসনের কর্মকর্তারা অবশ্য বলছেন ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস এবং মন্ত্রী সভার আরও সদস্যরা বিস্তারিত আলোচনার জন্য শিগগিরই ব্যক্তিগত ভাবে আফ্রিকা সফরে যাবেন।

স্টিভ হারম্যানের প্রতিবেতন

XS
SM
MD
LG