অ্যাকসেসিবিলিটি লিংক

শীতকালীন কোভিড-১৯‘প্রস্তুতি পরিকল্পনা’ ঘোষণা দিয়েছে হোয়াইট হাউজ


ওয়াশিংটনে প্রেসিডেন্ট জো বাইডেন। (ফাইল ফটো)

হোয়াইট হাউজ বৃহস্পতিবার কোভিড-১৯ শীতকালীন প্রস্তুতি পরিকল্পনা নামের একটি পরিকল্পনা ঘোষণা করেছে। এই পরিকল্পনার আওতায় দেশ জুড়ে বাসায় বাসায় বিনামূল্যে পরীক্ষা ও টিকা সহজলভ্য করা হয়েছে।

এক বিবৃতিতে হোয়াইট হাউজ বলে যে, যদিও কোভিড-১৯ “এখন আর এমন বিঘ্ন সৃষ্টিকারী বিষয় নয় যেমনটা একসময়ে ছিল, তবুও ভাইরাসটির বিবর্তিত হওয়া অব্যাহত রয়েছে”, এবং ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর সর্বসাম্প্রতিক তথ্যে দেখা যায় যে, সাম্প্রতিক দিনগুলোতে নতুন সংক্রমণ, হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

হোয়াইট হাউজ জানিয়েছে যে, ইতোমধ্যেই থাকা বিনামূল্যের পরীক্ষাকেন্দ্রগুলোর অতিরিক্ত হিসেবে, বৃহস্পতিবার থেকে আরম্ভ করে যুক্তরাষ্ট্রের পরিবারগুলো নিজ বাসায় সর্বমোট চারটি কোভিড-১৯ পরীক্ষা পাঠানোর অনুরোধ করতে পারবে, যেগুলো ডাকযোগে ও বিনামূল্যে সরাসরি তাদের কাছে পাঠানো হবে।

বর্তমানে থাকা পরীক্ষাকেন্দ্র ও পরীক্ষা বিতরণ কেন্দ্রের অতিরিক্ত হিসেবে হোয়াইট হাউজ আরও নতুন নতুন কর্মসূচি যুক্ত করেছে। এগুলোর মধ্যে রয়েছে, বয়োঃজ্যেষ্ঠদের জন্য ডিপার্টমেন্ট অফ হাউজিং অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট (গৃহায়ন ও নগর উন্নয়ন মন্ত্রক) এর সহায়তায় পরিচালিত ৬,৫০০টি ভাড়া করা আবাসিক স্থাপনায় বিনামূল্যে বাসায় পরীক্ষা করানো সরঞ্জাম বিতরণ। এই পরিষেবা বয়স্কদের ক্ষেত্রে দেওয়া হবে।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এমন কর্মসূচিও বর্ধিত করছে, যার আওতায় ৫০০টি প্রধান ফুডব্যাংক-এ বিনামূল্যে বাসায় পরীক্ষা করানোর সরঞ্জাম বিতরণ করা হবে, যাতে করে তারা সেগুলোকে তাদের এলাকার মানুষের মাঝে বিতরণ করতে পারে।

হোয়াইট হাউজ জানিয়েছে যে, স্বাস্থ্য ও মানবিক পরিষেবা বিষয়ক মন্ত্রী, জেভিয়ের বাসেরা বৃহস্পতিবার গভর্নরদের কাছে একটি চিঠি পাঠাবেন, যাতে লেখা থাকবে যে, শীতকালে অধিক সংক্রমণ ও হাসপাতালে ভর্তি সামাল দিতে প্রস্তুত থাকতে তাদের কি কি পদক্ষেপ গ্রহণ করা উচিৎ।

XS
SM
MD
LG