অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেনের কারাগার থেকে বরিস বেকার’এর মুক্তি; নিজ দেশে ফেরত পাঠানো হবে বলে ধারণা


লন্ডনের সাউথওয়ার্ক ক্রাউন আদালতে এসে পৌঁছাচ্ছেন সাবেক টেনিস খেলোয়াড় বরিস বেকার, ২৯ এপ্রিল ২০২২। (ফাইল ফটো)

জার্মানীর টেনিস তারকা বরিস বেকার-কে (৫৫) ব্রিটেনের একটি কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে বলে, সরকার বৃহস্পতিবার জানিয়েছে। ধারণা করা হচ্ছে, এর অর্থ হল যে তাকে দেশটি থেকে বহিষ্কার করে নিজ দেশে ফেরত পাঠানো হবে।

বেকার ছয়বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী। তাকে দেউলিয়া ঘোষণার পর লক্ষ লক্ষ পাউন্ডের সম্পদ গোপন করার দায়ে এপ্রিলে তাকে লন্ডনের এক আদালত দুই বছর ছয় মাসের কারাদণ্ড প্রদান করেছিল।

বেকারের মামলাটি সম্পর্কে সরাসরি মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে, স্বরাষ্ট্র মন্ত্রক এক বিবৃতিতে বলে, “যে কোন বিদেশী নাগরিক, যিনি কিনা কোন অপরাধের দায়ে দোষী সাব্যস্ত এবং যার কারাদণ্ড হয়েছে, তাকে সর্বপ্রথম সুযোগেই দেশ থেকে বহিষ্কার করে নিজ দেশে পাঠানোর কথা বিবেচনা করা হয়।”

বেকার এর আগেও ২০০২ সালে জার্মানীতে কর ফাঁকির দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন। ঐ রায়ে তার কারাদণ্ডটি স্থগিত রাখা হয়েছিল।

সাবেক এই টেনিস তারকা ১৭ বছর বয়সে ১৯৮৫ সালে প্রথম উইম্বলডন ফাইনালে বিজয় লাভ করেন। এর মাধ্যমে তিনি পুরুষ একক টেনিসের এই খেতাবটি অর্জনকারী কনিষ্ঠতম ও প্রথম অ-বাছাইকৃত খেলোয়াড় হন।

পরবর্তীতে তিনি আরও দুইটি উইম্বলডন খেতাব জয় করেন।

লন্ডনের আদালতের মামলাটি সম্পর্কিত সকল দোষ অস্বীকার করেছিলেন বেকার। তিনি বলেছিলেন যে, তিনি দেউলিয়াত্বের ঘোষণা সম্পর্কিত প্রক্রিয়ায় সহযোগীতা করেছেন, এমনকি তার বিয়ের আংটিও দিয়ে দিয়েছেন, এবং এ বিষয়ে তিনি তার পরামর্শদাতাদের উপর নির্ভর করেছিলেন।

XS
SM
MD
LG