অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের চুয়াডাঙ্গায় শৈত্যপ্রবাহ, দিনের তাপমাত্রা ৯.৫ ডিগ্রি সেলসিয়াস


পৌষের শৈত্যপ্রবাহ শুরু হয়েছে বাংলাদেশে। ছয়ঋতুর বাংলাদেশে আনুষ্ঠানিক শীতকাল শুরু হয় বাংলা বর্ষপঞ্জির নবম মাস পৌষ থেকে। শুক্রবার (১৬ ডিসেম্বর) দ্বিতীয় দিনের মতো দেশের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। শুক্রবার সকাল ৯টায়, চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস; যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে, “চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু শৈতপ্রবাহ বয়ে যাচ্ছে। তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।” চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান বলেন, “শুক্রবার সকাল ৯টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। এটাই জেলায় এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। শনিবার তাপমাত্রা আরও কমতে পারে।”

এদিকে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের দেখা মিললেও মৃদু হিমেল বাতাসে ঠাণ্ডার মাত্রা মোটেও কমেনি। ফলে বিপর্যস্ত অবস্থায় রয়েছে মানুষ। তীব্র শীত ও ঠাণ্ডা বাতাসে ব্যাহত হচ্ছে চুয়াডাঙ্গার স্বাভাবিক জীবনযাত্রা। বেশি দুর্ভোগে পড়েছেন জেলার খেটে খাওয়া মানুষ। এলাকার বিভিন্ন মোড়ে মোড়ে ও চায়ের দোকানে আড্ডা ও শীত নিবারণের চেষ্টায় খড়কুটো জ্বালিয়ে উত্তাপ নিতে দেখা গেছে নিম্ন আয়ের মানুষদের। বিশেষ প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হচ্ছেন না।

XS
SM
MD
LG