অ্যাকসেসিবিলিটি লিংক

তিউনিসিয়ার সংসদ নির্বাচনে বেশিরভাগ ক্ষেত্রেই ভোটার উপস্থিতি কম


তিউনিসিয়ার সংসদীয় নির্বাচন চলাকালীন রাজধানী তিউনিস এর একটি ভোটকেন্দ্রে ভোট দিচ্ছেন এক ব্যক্তি, ১৭ ডিসেম্বর ২০২২।
তিউনিসিয়ার সংসদীয় নির্বাচন চলাকালীন রাজধানী তিউনিস এর একটি ভোটকেন্দ্রে ভোট দিচ্ছেন এক ব্যক্তি, ১৭ ডিসেম্বর ২০২২।

তিউনিসায়ার শনিবারের সংসদ নির্বাচনে খুব কম সংখ্যক ভোটার উপস্থিত হয়েছেন বলে নির্ধারিত সময় শেষে আপাতদৃষ্টিতে মনে হয়েছে। বেশিরভাগ রাজনৈতিক দলই নির্বাচন বর্জন করেছে এবং এই নির্বাচনকে প্রেসিডেন্ট কাইস সাইদ-এর একক ব্যক্তির শাসন কায়েমের পথে চূড়ান্ত পদক্ষেপ হিসেবে সেটির প্রতি নিন্দা জানিয়েছে।

তিউনিসায়র সবজি বিক্রেতা মোহামেদ বুয়াজিজি প্রতিবাদস্বরূপ নিজের গায়ে আগুন লাগিয়ে দেওয়ার প্রতিক্রিয়ায় আরব বসন্ত আরম্ভ হয়েছিল। বুয়াজিজি’র সেই ঘটনার ঠিক ১২ বছর পর একইদিনে তিউনিসিয়ার নির্বাচনটি অনুষ্ঠিত হল। তবে, নির্বাচনটি এমন এক সংসদের জন্য যেটির খুব সামান্যই প্রভাব থাকবে।

দুপুর ৩টা নাগাদ (১৪০০ জিএমটি) প্রায় ৭.২% যোগ্য ভোটার নিজেদের ভোট দেন বলে, নির্বাচন কমিশন জানায়। এর সাথে তুলনা করলে, জুলাই মাসে হওয়া গণভোটের দিন দুপুর ৩.৩০ নাগাদ ১৩.৬% ভোটার ভোটদান করেছিলেন। ঐ গণভোটে মোট ভোটার উপস্থিতি ছিল ৩০%।

ভোটগ্রহণ সন্ধ্যা ৬টায় (১৭০০ জিএমটি) শেষ হওয়ার কথা ছিল। কিছু ভোটকেন্দ্রকে সাধারণত আরও দেরি পর্যন্ত খোলা রাখতে দেওয়া হয় কারণ সেগুলো হয় অত্যন্ত দুর্গম এলাকায় অবস্থিত বা সেগুলোতে দেরিতে ভোটগ্রহণ আরম্ভ হয়েছিল।

তিউনিসিয়ার পূর্ববর্তী সংসদটি নির্বাচিত হওয়ার সময়ে মোট ভোটার উপস্থিতি ছিল ৪০%। গতবছর সাইদ ঐ সংসদ ভেঙে দিয়ে আদেশ জারির মাধ্যমে শাসন করার পদক্ষেপ গ্রহণ করেন। তার বিরোধীরা এমন পদক্ষেপকে অভ্যুত্থান হিসেবে আখ্যায়িত করেছিলেন।

বেশিরভাগ ক্ষেত্রেই ক্ষমতাহীন সংসদটির নির্বাচনে কম ভোটার উপস্থিতি, যেখানে সম্ভবত নিরপেক্ষ প্রার্থীরাই সিংহভাগ আসন পাবেন এবং যাদের কোন সমন্বিত লক্ষ্য থাকবে না - এমন পরিস্থিতি সাইদের সমালোচকদের তার রাজনৈতিক পরিবর্তনগুলোর বৈধতা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ করে দিবে।

এটি প্রেসিডেন্টের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিতে পারে যখন কিনা কর্তৃপক্ষ জনপ্রিয়তাহীন অর্থনৈতিক সংস্কারগুলো বাস্তবায়নের জন্য লড়াই করছে। এমন সংস্কারের মধ্যে রয়েছে, দেশটিকে আর্থিকভাবে উদ্ধার করতে আন্তর্জাতিক সহায়তা নিশ্চিত করার লক্ষ্যে ভর্তুকি হ্রাস করা।

রয়টার্স রাজধানী তিউনিস এর আশেপাশে ছয়টি ভোটকেন্দ্র পরিদর্শন করেছে। সেগুলো বেশিরভাগই নীরব ছিল। এতাদামোন ও এতাহির ডিস্ট্রিক্ট এর তিনটি কেন্দ্রে সব মিলিয়ে মোট দুইঘন্টা সময়ে মাত্র ২০ জন ভোটারকে ভোট দিতে দেখা গিয়েছে।


XS
SM
MD
LG