অ্যাকসেসিবিলিটি লিংক

নাজমুল হুদাকে তৃণমূল বিএনপি’র নিবন্ধন দেওয়ার রায় আপিল বিভাগে বহাল


মুক্তিযুদ্ধের চেতনা ভিত্তিক একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণে ‘তৃণমূল বিএনপি’ নামের নতুন একটি রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন বিএনপির সাবেক নেতা ও মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা। ২০ নভেম্বর, ২০১৫ (ফাইল ছবি)

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপ’র সাবেক নেতা ও সাবেক যোগাযোগমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদাকে ‘তৃণমূল বিএনপি’ নামক রাজনৈতিক দলের নিবন্ধন দিতে হাইকোর্টের রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রবিবার (১৮ ডিসেম্বর) হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নির্বাচন কমিশনের করা লিভ টু আপিল খারিজ করে দিয়ে, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ এ রায় দেন।

আদালতে নাজমুল হুদার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক। ইসির পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ ইয়াছিন। আপিল বিভাগের আদেশের ফলে, নাজমুল হুদার নেতৃত্বাধীন ‘তৃণমূল বিএনপি’কে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেওয়ার নির্দেশ দেওয়া হাইকোর্টের রায় বহাল রইল বলে জানান নাজমুল হুদার আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

এর আগে, ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বাধীন ‘তৃণমূল বিএনপি’কে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে ২০১৮ সালের ৪ নভেম্বর রায় দেন বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ। সে রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে নির্বাচন কমিশ।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৪ জুন তৃণমূল বিএনপির নিবন্ধন-এর আবেদন প্রত্যাখ্যান করে নির্বাচন কমিশন। এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন নাজমুল হুদা।

XS
SM
MD
LG