অ্যাকসেসিবিলিটি লিংক

বৈশ্বিক নিরাপত্তা ও গণতন্ত্রে যুক্তরাষ্ট্রের সহায়তা বিনিয়োগ পেতে জেলেন্সকির আহ্বান


ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেন্সকি যুক্তরাষ্ট্রের কংগ্রেসের একটি যৌথ সভায় ভাষণ দেন, ২১ ডিসেম্বর, ২০২২।
ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেন্সকি যুক্তরাষ্ট্রের কংগ্রেসের একটি যৌথ সভায় ভাষণ দেন, ২১ ডিসেম্বর, ২০২২।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বুধবার ওয়াশিংটন সফর শেষ করে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের যৌথ অধিবেশনে এক আবেগপূর্ণ ভাষণে বলেন, ইউক্রেনের সংগ্রাম "আমাদের সন্তান ও নাতি-নাতনিরা কোন বিশ্বে বাস করবে তা সংজ্ঞায়িত করবে।“

তিনি বলেন “সমস্ত প্রতিকূলতা, এবং ধ্বংস এবং বিষন্ন পরিস্থিতির মধ্যেও ইউক্রেনের পতন ঘটেনি। ইউক্রেন বেঁচে আছে।”

জেলেন্সকি তার ইংরেজি ভাষণে যুক্তরাষ্ট্রকে তার সামরিক সরঞ্জাম এবং আর্থিক সহায়তার জন্য ধন্যবাদ জানান। তিনি কংগ্রেসকে আশ্বাস দিয়ে বলেন,

"আপনাদের অর্থ দাতব্য হিসেবে নয়। বরং বৈশ্বিক নিরাপত্তা ও গণতন্ত্রে তা একটি বিনিয়োগ, যা আমরা সবচেয়ে দায়িত্বশীলভাবে পরিচালনা করে থাকি।”

তিনি বলেন, গোলন্দাজ, গোলাবারুদ, ক্ষেপণাস্ত্র ও উড়োজাহাজে রাশিয়ার সুবিধা বেশি থাকলেও ইউক্রেন প্রতিরক্ষা বাহিনী তার অবস্থানে অবিচল আছে এবং কখনোই আত্মসমর্পণ করবে না।

এর আগে বুধবার প্রেসিডেন্ট জো বাইডেন জেলেন্সকিকে হোয়াইট হাউসে স্বাগত জানান, যা গত ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর ইউক্রেনের বাইরে তার প্রথম সফর।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের জনগণ ইউক্রেনীয়দের পাশে “গর্বের সাথে দাঁড়িয়ে” আছে।

জেলেন্সকি দ্বিপক্ষীয় সমর্থনের জন্য বাইডেন এবং আমেরিকান জনগণের আন্তরিক প্রশংসা করেন।

এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, "আমরা ইউক্রেনকে নিজেকে রক্ষায় সক্ষম হতে এবং যুদ্ধক্ষেত্রে সফল হতে সক্ষম হওয়ার জন্য যা প্রয়োজন তা দিতে যাচ্ছি। ইউক্রেন যতদিন থাকবে ততদিন আমরা ইউক্রেনের সাথে থাকব।”

বাইডেন আরও বলেন, ইউক্রেনের উপর সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানাতে, তিনি ইউরোপীয় মিত্রদের সঙ্গে “কয়েকশ” ঘণ্টা সময় ব্যয় করেছেন।

জেলেন্সকিকে যুদ্ধ শেষ করার কোনও উপায় আছে কিনা জিজ্ঞাসা করা হলে তিনি "ন্যায়সঙ্গত শান্তি"র কথা বলেন।

তিনি বলেন, “একজন প্রেসিডেন্ট হিসেবে আমার কাছে আমার দেশের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখণ্ডতার ক্ষেত্রে শান্তি কোনো আপস নয়। এটি রাশিয়ার আগ্রাসনের ফলে যে সমস্ত ক্ষতি হয়েছে তার প্রতিদান কেবল।”

(ইউলিয়া ইয়ারমোলেনকো এই প্রতিবেদনে কাজ করেছেন। কিছু তথ্য এজেন্স ফ্রান্স প্রেস এবং রয়টার থেকে নেয়া হয়েছে)

XS
SM
MD
LG