অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলের নেতানিয়াহু জানালেন তাঁর নতুন সরকার গঠনের কথা


ইসরাইলের নবনিযুক্ত প্রধানমন্ত্রী বেনইয়মিন নেতানিয়াহুকে জেরুজালেমে নতুন পার্লামেন্টের শপথ গ্রহণের সময় দেখা যাচ্ছে। ১৫ নভেম্বর, ২০২২। ফাইল ছবি।

মনোনীত প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বুধবার দিনে আরও পরের দিকে ঘোষণা করেন যে, তিনি সফলভাবে একটি নতুন জোট গঠন করেছেন। এর মাধ্যমে ইসরাইলের সর্বকালের সবচেয়ে ডানপন্থী সরকারের প্রধান হিসেবে তার ক্ষমতায় ফিরে আসার মঞ্চ তৈরি হয়েছে।

মধ্যরাতের সময়সীমার কিছুক্ষণ আগে নেতানিয়াহু প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের কাছে ফোন কলে এই ঘোষণা দেন।তার লিকুদ পার্টি হাস্যরত নেতানিয়াহুর একটি সংক্ষিপ্ত ভিডিও ক্লিপ এবং কথোপকথনের একটি রেকর্ডিং প্রকাশ করেছে।

এই পদক্ষেপটি তার অংশীদারদের সাথে আশ্চর্যজনকভাবে কঠিন আলোচনার কয়েক সপ্তাহ পরে নেয়া হয়। অংশীদারদের নেতানিয়াহুর লিকুদ পার্টির সাথে তাদের ক্ষমতা ভাগাভাগি চুক্তি চূড়ান্ত করা বাকি রয়েছে। তা সত্ত্বেও, নেতানিয়াহু বলেন যে, তিনি “পরের সপ্তাহে যত তাড়াতাড়ি সম্ভব” প্রক্রিয়াটি সম্পন্ন করতে চান। শপথ গ্রহণের তারিখ এখনো ঘোষণা করা হয়নি।

এমনকি সফল হলেও নেতানিয়াহু কঠিন কাজের মুখোমুখি হতে যাচ্ছেন । তিনি অতি-ডান এবং অতি-গোঁড়া অংশীদারদের দ্বারা প্রভাবিত একটি জোটের সভাপতিত্ব করবেন যা নাটকীয় পরিবর্তনের দিকে যেতে পারে। এই জোট ইসরাইলি জনগণের বিশাল অংশকে বিচ্ছিন্ন করতে পারে, ফিলিস্তিনিদের সাথে সংঘাতের ঝুঁকি বাড়াতে পারে, ইসরাইলকে যুক্তরাষ্ট্র এবং আমেরিকান ইহুদি সম্প্রদায়সহ তাদের নিকটতম সমর্থকদেরকে সংঘর্ষের পথে নিয়ে যেতে পারে।

নেতানিয়াহু ইসরাইলের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী। গত বছর ক্ষমতাচ্যুত হওয়ার আগে তিনি মোট ১৫ বছর দায়িত্ব পালন করেছিলেন। তিনি দাবি করেছিলেন যে, তিনি অতি উৎসাহী পুলিশ, প্রসিকিউটর এবং বিচারকদের দ্বারা ভুক্তভোগী। কিন্তু সমালোচকরা বলছেন, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তগুলোকে উল্টে দেয়ার অনুমতি প্রদান সংক্রান্ত প্রত্যাশিত প্রস্তাবসহ পরিকল্পনাগুলো দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং জবাবদিহিতার ব্যবস্থাকে ধ্বংস করবে।

XS
SM
MD
LG