অ্যাকসেসিবিলিটি লিংক

জেলেন্সকির যুক্তরাষ্ট্র সফরের সমালোচনা করেছে রাশিয়া


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি একটি আমেরিকান পতাকা ধরে আছেন। ২০২২ সালের ২১ ডিসেম্বর ওয়াশিংটনের ক্যাপিটল হিলে কংগ্রেসের একটি যৌথ সভায় ভাষণ দেয়ার পরে বিদায় নেয়ার সময় ক্যালিফোর্নিয়ার হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি এটি তাকে উপহার দেন।

বৃহস্পতিবার রাশিয়া বলেছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির ওয়াশিংটন সফরে শান্তির জন্য প্রস্তুতির কোনো লক্ষণ ছিল না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আলোচনার জন্য জেলেন্সকিকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানান এবং পরে ইউক্রেনের এই নেতা যুক্তরাষ্ট্রের কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে বক্তব্য রাখেন। সেখানে তিনি বলেন, ১০ মাস আগে ইউক্রেন রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে যে যুদ্ধ শুরু করেছে তাতে দেশটি “কখনো আত্মসমর্পণ করবে না।”

ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেসকভ সাংবাদিকদেরকে বলেছেন, জেলেন্সকির সফর এই বার্তা দেয় যে, যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে পরোক্ষভাবে যুদ্ধ করছে।

যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ব্যাপক সামরিক এবং মানবিক সহায়তা প্রদান করেছে এবং বুধবার তারা ইউক্রেনের জন্য প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স মিসাইলসহ একটি নতুন প্যাকেজ প্রদানের কথা ঘোষণা করেছে। জেলেন্সকি বলেছেন, আরও উন্নত ব্যবস্থা ইউক্রেনকে রুশ হামলা মোকাবিলা করতে সহায়তা করবে। রাশিয়া ইউক্রেনের শহর এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে।

পেসকভ বলেন, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রগুলো সংঘাত নিরসনে সাহায্য করবে না বা রাশিয়াকে তার লক্ষ্য থেকে বিরত রাখতে পারবে না।

এ প্রতিবেদনের কিছু তথ্য এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG