অ্যাকসেসিবিলিটি লিংক

খুলনায় জেলি মেশানো চিংড়ি জব্দ—৯ জনের কারাদণ্ড


জেলি মেশানো চিংড়ি

বাংলাদেশের হোয়াইট গোল্ড চিংড়িতে ক্ষতিকর জেলি মিশ্রণকারী ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ৯ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া একজনকে ২৫ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে। অভিযানে ৪৩০ কেজি চিংড়ি, ৭০ কেজি জেলি ও ৭টি সিরিঞ্জ জব্দ করা হয়।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে দেবহাটার বাবু বিশ্বাসকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া নূরজাহান, মনোয়ারা, তাহমিনা, আছিয়া, নূর নাহার, মমতাজ, বুলি দাস, হাসিনা শেখ ও রইমনকে তিন দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষে মোহাম্মদ মোসতাক আহমদ এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বুধবার বিকেল ৩টায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দেবহাটা থানাধীন পারুলিয়া বাজার এলাকায় অভিযান পরিচালনা করে। অভিযানকালে চিংড়িতে ক্ষতিকর দ্রব্য পুশ করায় ১০ জনকে আটক করা হয়। এ ছাড়া দেবহাটা উপজেলা নির্বাহী অফিসারের সমন্বয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের দণ্ড দেওয়া হয়।

তিনি আরও জানান, দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের সাতক্ষীরা জেলা কারাগারে হস্তান্তর করা হয়েছে। উদ্ধার আলামত নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ধ্বংস করা হয়েছে।

জানা গেছে, ওজন বাড়ানোর জন্য অসাধু ব্যবসায়ীরা ইঞ্জেকশনের মাধ্যমে চিংড়িতে পুশ করেন কেমিক্যাল-জাতীয় বিষাক্ত পদার্থ। যাকে বলা হয় ‘জেলি’, যা দেখতে অনেকটা সুজির মতো। এই জেলি জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

XS
SM
MD
LG