অ্যাকসেসিবিলিটি লিংক

সহিংসতা, যুদ্ধ এবং নতুন আইন, ২০২২ সালে গণমাধ্যমের ঝুঁকি বৃদ্ধি করেছে


ওয়াশিংটনে হোয়াইট হাউজের কাছে লাফায়েট পার্কে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে প্রতিবাদের সময় সাংবাদিক ব্রেন্ট রেনডসহ নিহতদের ছবি এবং সংকেত প্রদর্শিত হচ্ছে। ১৩ মার্চ, ২০২২। ফাইল ছবি।
ওয়াশিংটনে হোয়াইট হাউজের কাছে লাফায়েট পার্কে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে প্রতিবাদের সময় সাংবাদিক ব্রেন্ট রেনডসহ নিহতদের ছবি এবং সংকেত প্রদর্শিত হচ্ছে। ১৩ মার্চ, ২০২২। ফাইল ছবি।

ইউক্রেনের যুদ্ধ এবং মেক্সিকোতে সহিংসতা, রাশিয়া থেকে মিয়ানমার পর্যন্ত দমনমূলক আইন এবং হামলা ২০২২ সাল সাংবাদিকদের জন্য একটি কঠিন বছর হিসেবে পরিগণিত হচ্ছে।

রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ)এর ওয়াশিংটন ভিত্তিক নির্বাহী পরিচালক ক্লেটন ওয়েইমার্স বলেছেন, নজরদারী গোষ্ঠী গণমাধ্যমের জন্য প্রতিকূল পরিবেশের কথা লিপিবদ্ধ করেছে।

২০২২ সালে গণবিক্ষোভের সংবাদ সংগ্রহকারীদের ওপর হামলা করার পরে সাংবাদিকদের জন্য তেহরান অন্যতম প্রধান কারাগার। তালিকায় শীর্ষে রয়েছে চীন এবং মিয়ানমারও। আরএসএফের দেয়া তথ্য অনুযায়ী এই বছর বিশ্বব্যাপী ৫৩৩ জন সাংবাদিককে আটক করা হয়েছে এবং ৫৭ জন নিহত হয়েছেন।

গণমাধ্যমের জন্য সবচেয়ে মারাত্মক দেশ ছিল মেক্সিকো, ইউক্রেন এবং হাইতি।

আরএসএফের মতে, ইউক্রেনে কর্মরত অবস্থায় অন্তত ৮ জন সাংবাদিক নিহত হয়েছেন। আরও অনেকে আহত হয়েছেন; গোলাগুলিতে বা দেশ রক্ষার জন্য সশস্ত্র বাহিনীতে স্বাক্ষর করার পরে মারা গেছে।কিয়েভে গোলাগুলিতে নিহতদের মধ্যে একজন হলেন রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্রেটির সাংবাদিক ভিরা হাইরিচ।

তবে যুদ্ধের অঞ্চলগুলো গণমাধ্যমের জন্য একমাত্র বিপজ্জনক জায়গা নয়।মেক্সিকোতে সহিংসতা এবং সাংবাদিক হত্যার কারণে ২০২২ সাল দেশটির সবচেয়ে প্রাণঘাতী বছর ছিল।

আফগানিস্তান ২০২২ সালে বিগত ১২ বছরের মধ্যে প্রথমবারের মতো সাংবাদিকদের সুরক্ষা কমিটির বার্ষিক আদমশুমারিতে উঠে আসে।

১ ডিসেম্বর পর্যন্ত দেশটিতে তিনজন সাংবাদিক কারাবন্দী ছিল। তালিবান গণমাধ্যমের স্বাধীনতায় বাধা দেয়ার চেষ্টা করেছে।

আরএসএফের উপাত্ত অনুসারে, দেশের ৫৪০টি গণমাধ্যম আউটলেটের মধ্যে ২১৫টির বেশি আর্থিক, সামাজিক এবং রাজনৈতিক সমস্যার কারণে বন্ধ হয়ে গেছে এবং দেশটির আনুমানিক ৮০ শতাংশ নারী সাংবাদিক আর কাজ করতে পারছেন না।

XS
SM
MD
LG