অ্যাকসেসিবিলিটি লিংক

ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠেছে পাকিস্তানের রাজধানী


ইসলামাবাদে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনাস্থলে আলামত সংগ্রহ করছেন পুলিশ সদস্যরা, ২৩ ডিসেম্বর ২০২২।

পাকিস্তানের কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছে যে, একটি গাড়িতে যাতায়াতকারী এক আত্মঘাতী বোমা হামলাকারী রাজধানী ইসলামাবাদে পুলিশের এক নিরাপত্তা তল্লাশী চৌকিতে নিজের দেহে বিস্ফোরণ ঘটিয়েছে। এই ঘটনায় একজন কর্মকর্তা নিহত ও ১০ জন আহত হন।

টিটিপি হিসেবে পরিচিত নিষিদ্ধ ঘোষিত পাকিস্তানি তালিবান বা তেহরিক-ই-তালিবান দ্রুত ঘটনার দায় স্বীকার করে এবং জানায় যে, তাদের এক সদস্য হামলাটি পরিচালনা করেছে।

ইসলামাবাদ শহরের সহকারি পুলিশ প্রধান সোহেল জাফর চাট্ঠা ঘটনাস্থলের কাছে সংবাদকর্মীদের বলেন যে, একটি “সন্দেহভাজন গাড়িকে” তল্লাশী চৌকিতে থামতে নির্দেশ করা হয় এবং সেটিতে থাকা “লম্বা চুলওয়ালা” এক পুরুষ আরোহীকে তল্লাশী করার সময়ে সে একটি বিস্ফোরকের সাহায্যে নিজের শরীরে বিস্ফোরণ ঘটায়।

ইসলামাবাদের প্রধান হাসপাতালের চিকিৎসকরা জানান যে, তাদের কাছে ১০ জন আহত ব্যক্তিকে নিয়ে আসা হয়, যার মধ্যে ছয়জন বেসামরিক ব্যক্তি ও চারজন পুলিশ সদস্য রয়েছেন। কিছু নিরাপত্তা কর্মীর অবস্থাকে “আশঙ্কাজনক” হিসেবে বর্ণনা করেছেন চিকিৎসকরা।

চাট্ঠা বলেন যে, তদন্তকারীরা বোমাহামলাকারী ও তার সন্দেহভাজন নারী সহযোগীর মরদেহের কিছু অংশ উদ্ধার করেছেন। তবে এটি তাৎক্ষণিকভাবে পরিষ্কার নয় যে, বিস্ফোরকটি সন্দেহভাজন হামলাকারীর শরীরের সাথে লাগানো ছিল নাকি তা গাড়িতে রাখা ছিল।

টেলিভিশন ফুটেজে ধ্বংসপ্রাপ্ত গাড়িটির ধ্বংসাবশেষ দেখা গিয়েছে।

সংবাদকর্মীদের কাছে পাঠানো তাদের বিবৃতিতে টিটিপি বলে যে, হামলাটি একজন আত্মঘাতী বোমাবাজ সম্পাদন করেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ সহিংসতাটির প্রতি নিন্দা জ্ঞাপন করেছেন এবং “নিজেদের রক্ত বিসর্জন দিয়ে সন্ত্রাসীদের” থামানোর জন্য পুলিশের প্রশংসা করেছেন এবং বলেছেন যে, “জাতি নিজেদের বীরদের সালাম জানায়”।

টিটিপি-কে যুক্তরাষ্ট্রও বৈশ্বিক জঙ্গি গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করেছে। গোষ্ঠীটি সাম্প্রতিক সময়ে পাকিস্তানে হামলা বৃদ্ধি করেছে, যার ফলে এই বছর শত শত মানুষ নিহত হয়েছেন যাদের বেশিরভাগই নিরাপত্তা বাহিনীর সদস্য।


XS
SM
MD
LG