অ্যাকসেসিবিলিটি লিংক

প্যারিসে হত্যার পর দ্বিতীয় দিনের মতো পুলিশের সঙ্গে কুর্দিদের সংঘর্ষ


শনিবার, প্যারিসে কুর্দি সংস্কৃতি কেন্দ্রে সাম্প্রতিক গোলাগুলির বিরুদ্ধে বিক্ষোভের সময় বিক্ষোভকারীরা একটি জ্বলন্ত ব্যারিকেডের পাশে দাঁড়িয়ে আছে, ২৪ ডিসেম্বর, ২০২২।

শুক্রবার কুর্দি সম্প্রদায়ের তিন সদস্যের মৃত্যুতে পুলিশ ক্ষুব্ধ সম্প্রদায়ের সদস্যদের মধ্যে শনিবার দ্বিতীয় দিনের মতো সংঘর্ষ শুরু হয়েছে।

যেখানে কুর্দিরা আগে শান্তিপূর্ণ বিক্ষোভ করেছিল সেই রিপাবলিক স্কোয়ারের কাছে গাড়িগুলি উল্টে যায়। সেখানে কমপক্ষে একটি গাড়ি পুড়িয়ে দেওয়া হয়, এবং জায়গায় জায়গায় আগুন লাগানো হয়।

কিছু বিক্ষোভকারী স্কোয়ার ছেড়ে চলে যাওয়ার সাথে সাথে সংঘর্ষ শুরু হয়।

পুলিশের দিকে ইট পাটকেল নিক্ষেপ করলে তারা কাঁদানে গ্যাস দিয়ে প্রতিক্রিয়া জানায়। বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হওয়ার আগে প্রায় দুই ঘন্টা ধরে সংঘর্ষ চলতে থাকে।

এক বন্দুকধারী শুক্রবার প্যারিসের টেন্থ ডিস্ট্রিক্টের িএকটি ব্যস্ত অংশে একটি কুর্দি সাংস্কৃতিক কেন্দ্র এবং নিকটবর্তী ক্যাফেতে এই হত্যাকাণ্ড চালায়। এইঘটনা তিনজন সক্রিয়বাদীর অমীমাংসিত হত্যার ১০ম বার্ষিকী উদযাপনের জন্য প্রস্তুতি নেওয়া সম্প্রদায়কে হতবাক করে দেয়।

পুলিশ ৬৯ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। কর্তৃপক্ষ বলছে,এক বছর আগে প্যারিসে একটি অভিবাসী শিবিরে তরবারিহামলার বিচারের অপেক্ষায় থাকার সময় ,সম্প্রতি তাকে বন্দি অবস্থা থেকে মুক্তি দেওয়া হয়।

কৌশুলির দপ্তর শনিবার জানিয়েছে,সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদের পর, তদন্তকারীরা হত্যা ও

অস্ত্র দিয়ে সহিংসতার প্রাথমিক অভিযোগের সাথে সন্দেহজনক বর্ণবাদী উদ্দেশ্যও পেয়েছেন।

শুক্রবার বিকেলে উত্তেজিত জনতা পুলিশের সাথে সংঘর্ষে লিপ্ত হওয়ার পর, ফ্রান্সের কুর্দি গণতান্ত্রিক কাউন্সিল (সিডিকেএফ) রিপাবলিক স্কয়ারে শনিবার একটি সমাবেশের আয়োজন করে।

শত শত কুর্দি বিক্ষোভকারী, প্যারিসের টেন্থ ডিস্ট্রিক্টে মেয়রসহ রাজনীতিবিদদের সাথে যোগ দিয়ে, পতাকা উত্তোলন করে এবং নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

সিডিকেএফএর মুখপাত্র বেরিভান ফিরাত বিএফএম টিভিকে বলেন, "আমরা মোটেই সুরক্ষিত নই। গত ১০ বছরে প্যারিসের কেন্দ্রস্থলে প্রকাশ্য দিবালোকে ছয়জন কুর্দি কর্মীকে হত্যা করা হয়েছে।"

শনিবার প্যারিসের পুলিশ প্রধানের সঙ্গে দেখা করা কুর্দি প্রতিনিধিরা শুক্রবারের গোলাগুলিকে সন্ত্রাসী হামলা হিসেবে বিবেচনা করার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

প্রসিকিউটরের কার্যালয় জানিয়েছে সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদ অব্যাহত রয়েছে।

XS
SM
MD
LG