অ্যাকসেসিবিলিটি লিংক

জোহানেসবার্গের কাছে তেলের ট্যাংকারে বিস্ফোরণ; কমপক্ষে ১০ জন নিহত, আহত প্রায় ৪০ জন


জোহানেসবার্গের পূর্বে বক্সবার্গে একটি সেতুর নিচে একটি গ্যাস ট্যাংকার বিস্ফোরিত হওয়ার স্থানটিতে একটি পোড়া গাড়ি। ২৪ ডিসেম্বর, ২০২২।

জোহানেসবার্গের পূর্বে দক্ষিণ আফ্রিকার শহর বক্সবার্গে একটি জ্বালানি ট্যাংকার বিস্ফোরণে ১০ জন মারা গেছে এবং প্রায় ৪০ জন আহত হয়েছে। শনিবার দেশটির জরুরি পরিষেবা বিভাগ এ সংবাদ জানায়।

তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) পরিবহনকারী ট্যাংকারটি শনিবার সকালে একটি হাসপাতাল এবং বাড়িঘরের কাছাকাছি একটি সেতুর নিচে আটকে যায়।

ওই অঞ্চলের জরুরি পরিষেবার মুখপাত্র উইলিয়াম এনটিলাদি এএফপিকে বলেন, “আমরা ০৭৫০ নম্বরে পাওয়া একটি কলে জানতে পারি, একটি গ্যাস ট্যাংকার একটি সেতুর নিচে আটকে আছে।আগুন নেভানোর জন্য দমকল কর্মীদেরকে ডাকা হয়েছিল। দুর্ভাগ্যবশত ট্যাংকারটি বিস্ফোরিত হয়।”

তিনি আরও বলেন, আহতদের মধ্যে ট্যাংকারটির চালকও আছেন। তাকে হাসপাতালে নেয়া হয়েছে।

আহতদের অবস্থা আশংকাজনক বলে জানিয়েছেন এনটিলাদি। ছয়জন দমকলকর্মীও সামান্য আহত হয়েছেন।

সামাজিক গণমাধ্যমের ভিডিওগুলোতে সেতুর নিচে একটি বিশাল আগুনের গোলা দেখা যায়। ভিডিওতে ট্যাংকারটি বেশ বড় ছিল বলে মনে হচ্ছে।

ট্যাংকারটিতে ৬০ হাজার লিটার এলপিজি বহন করা হচ্ছিল। এই গ্যাস রান্না এবং গ্যাসের চুলায় ব্যবহৃত হয়। দেশের দক্ষিণ-পূর্ব অঞ্চল থেকে এই গ্যাস আনা হয়েছিল।

প্রত্যক্ষদর্শী জিন মেরি বউয়েসেন স্থানীয় সময় সকাল সাড়ে ৬টার কিছুক্ষণ পর একটি “বিশাল ঝাঁকুনি”র কথা বলেন।

তিনি বলেন, তিনি পরে জানতে পেরেছিলেন যে, “এখানে রাস্তার ওপারে থাকা তরুণ প্রতিবেশীর ১৬ বছর বয়সী একটি মেয়ে এবং ২৫ বছর বয়সী একটি ছেলে মারা গেছে। তারা প্রতি সপ্তাহান্তে আমার লন পরিষ্কার করতে আসতো।”

উইলিয়াম নামের অন্য একজন প্রত্যক্ষদর্শী, যিনি তার পুরো নাম জানাননি, একাধিক বিস্ফোরণের কথা জানান এবং বলেন যে আশাপাশের মানুষেরা বিস্ফোরণ অনুভব করেছিল।

XS
SM
MD
LG