অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে প্রবল তুষারঝড়ে মৃতের সংখ্যা বাড়ছে


বাফেলো অঞ্চলে আঘাত হানা শীতকালীন ঝড়ের সময় ইয়ারি হ্রদের পানির ঝাপ্টা জমে হোকস রেস্তোঁরাটি বরফে ঢেকে যায়, ২৪ ডিসেম্বর, ২০২২।
বাফেলো অঞ্চলে আঘাত হানা শীতকালীন ঝড়ের সময় ইয়ারি হ্রদের পানির ঝাপ্টা জমে হোকস রেস্তোঁরাটি বরফে ঢেকে যায়, ২৪ ডিসেম্বর, ২০২২।

যুক্তরাষ্ট্র জুড়ে লক্ষ লক্ষ মানুষ হিমশীতল ঝড়ের কবলে পড়েছে, এতে কমপক্ষে ২৮ জনের মৃত্যু হয়েছে। প্রবল তুষারপাতের কারণে অনেক মানুষ গৃহবন্দী। কয়েক লক্ষ বাড়ি এবং ব্যবসাস্থলের বিদ্যুৎ সংযোগ বিছিন্ন হয়ে যায়।

ঝড়ের পরিধি প্রায় অবিশ্বাস্যরকমভাবে কানাডার গ্রেট লেক থেকে শুরু করে মেক্সিকো সীমান্তে রিও গ্রান্ডে পর্যন্ত বিস্তৃত। যুক্তরাষ্ট্রের জনসংখ্যার প্রায় ৬০% শীতকালীন আবহাওয়ার বিষয়ে সতর্কতার পরামর্শ পেয়েছিল। ন্যাশনাল ওয়েদার সার্ভিস বলেছে, রকি পর্বতমালার পূর্ব থেকে আপালেশিয়ানে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে দ্রুত অনেক নিচে নেমে যায়।

ট্র্যাকিং সাইট ফ্লাইট অ্যাওয়ারের মতে, রবিবার সকাল পর্যন্ত প্রায় ১,৩৪৬ টি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে। আবহাওয়া পূর্ভাবাসকারীরা বলেন, একটি সাইক্লোন - শক্তিশালী ঝড়ে বায়ুমণ্ডলীয় চাপ খুব দ্রুত হ্রাস পেয়ে গ্রেট লেকের কাছে সৃষ্টি হয়ে ভারী বাতাস এবং তুষারসহ ঝড়ের পরিস্থিতি সৃষ্টি করে।

ঝড়টি তার সর্বশক্তি নিয়ে বাফেলোতে আঘাত হানে। হারিকেনের তীব্র বাতাস এবং তুষারপাতের কারণে হোয়াইট আউট অবস্থার সৃষ্টি হয়। এতে জরুরী সাহায্য প্রচেষ্টাও ব্যহত হয়ে পড়ে । নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল বলেছেন, শহরের প্রায় প্রতিটি ফায়ার ট্রাক আটকা পড়ে। কর্মকর্তাদের মতে, ঝড়ে সোমবার পর্যন্ত বিমানবন্দরটি বন্ধ হয়ে যায়। ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, রবিবার সকাল ৭টায় বাফেলো নায়াগ্রা আন্তর্জাতিক বিমানবন্দরে মোট বরফের পরিমাণ ছিল ৪৩ ইঞ্চি (১০৯ সেন্টিমিটার)।

বাফেলোতে ইয়ারি কাউন্টির নির্বাহী মার্ক পোলোনকার্জ বলেন, অ্যাম্বুলেন্সগুলোর একবার হাসপাতালে যেতেই প্রায় তিন ঘণ্টারও বেশি সময় লাগছে। তুষারঝড়টি “এ যাবতকালের সবচেয়ে ভয়াবহ ঝড়” হতে পারে।

জরুরি কর্মীরা তাদের চিকিৎসার জন্য সময়মতো তাদের কাছে পৌঁছাতে না পারায় নিউ ইয়র্কের শহরতলির চিকতোওয়াগায় শুক্রবার দু'জন মারা যায় এবং বাফেলোতে আরও একজন মারা যান।

XS
SM
MD
LG