অ্যাকসেসিবিলিটি লিংক

জাটকা আহরণে বিরত থাকা মৎস্যজীবীদের জন্য ৫৭ হাজার ৭৩৯ টন চাল বরাদ্দ


শীতকালে মাছ ধরছেন জেলেরা

বাংলাদেশ সরকারের মানবিক সহায়তা কর্মসূচির আওতায়, জাটকা আহরণে বিরত থাকা জেলেদের জন্য ২০২২-২৩ অর্থবছরে ৫৭ হাজার ৭৩৯ দশমিক চার মেট্রিক টন ভিজিএফ (ভালনারেবল গ্রুপ ফিডিং)-এর চাল বরাদ্দ করা হয়েছে। আগামী বছরের ১০ এপ্রিলের মধ্যে ভিজিএফের চাল উত্তোলন ও বিতরণ সম্পন্ন করার জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে।

জাটকা আহরণ নিষিদ্ধকালে, বাংলাদেশের ২০ জেলার জাটকা সম্পৃক্ত ৯৭টি উপজেলায়, তিন লাখ ৬০ হাজার ৮৬৯টি জেলে পরিবারকে খাদ্য সহায়তার লক্ষ্যে এ বরাদ্দ দেওয়া হয়েছে। এর আওতায় ফেব্রুয়ারি-মে ২০২৩ মেয়াদে, চার মাসের জন্য নিবন্ধিত ও কার্ডধারী জেলে পরিবারকে মাসে ৪০ কেজি করে এ চাল প্রদান করা হবে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের অনুকূলে এ সংক্রান্ত মঞ্জুরি প্রদান করেছে।ভিজিএফ-এর চাল বরাদ্দ দেওয়া সংশ্লিষ্ট জেলাগুলো হলো; ঢাকা, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ি, শরীয়তপুর, মাদারীপুর, চট্টগ্রাম, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বাগেরহাট, সিরাজগঞ্জ, বরিশাল, পিরোজপুর, পটুয়াখালী, ভোলা, বরগুনা এবং ঝালকাঠি।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত দেশব্যাপী জাটকা আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ থাকে। এর মধ্যে ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত চার মাস জাটকা আহরণে বিরত থাকা জেলেদের সরকার মানবিক সহায়তা প্রদান করে।

XS
SM
MD
LG