অ্যাকসেসিবিলিটি লিংক

পেরুর ৬ জেনারেল গ্রেপ্তার, প্রাক্তন প্রেসিডেন্ট কাস্টিলোর দুর্নীতি তদন্ত


লিমায় কারাগারের বাইরে পুলিশ পাহারা দিচ্ছে। সেখানে পেরুর ক্ষমতাচ্যুত নেতা পেদ্রো কাস্টিলোকে রাখা হচ্ছে। ৯ ডিসেম্বর, ২০২২। ফাইল ছবি।

পেরুর অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের দুর্নীতি দমন ইউনিট সোমবার ৬ জন জেনারেলকে আটক করেছে। ক্ষমতাচ্যুত প্রাক্তন প্রেসিডেন্ট পেদ্রো কাস্টিলোর সরকার অবৈধভাবে পুলিশ এবং সামরিক কর্মকর্তাদের পদোন্নতি দেয়ার অভিযোগের তদন্তের প্রেক্ষিতে এই আটক করা হয়।

দুর্নীতি দমন ইউনিট জানিয়েছে, কাস্টিলোর প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী ওয়াল্টার আয়ালার বাড়িতে অভিযানের সময় পুলিশ “নথিপত্র এবং ডিভাইস” জব্দ করেছে।

এই মাসের শুরুতে কাস্টিলোকে গ্রেপ্তার করা হয়। অবৈধভাবে কংগ্রেস ভেঙে দেয়ার চেষ্টা করার জন্য আইনপ্রণেতারা তাকে তার কার্যালয় থেকে উচ্ছেদের পক্ষে ভোট দেয়ার পরে তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে অবৈধ প্রভাব বিস্তারের জন্য তদন্ত করা হচ্ছে। তার বিরুদ্ধে দুর্নীতির ৬টি পৃথক অভিযোগ রয়েছে। এগুলোর সবগুলোই তিনি অস্বীকার করেছেন।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয় টুইটারে বলেছে, “এই হস্তক্ষেপের মাধ্যমে তদন্তের আওতায় মধ্যে ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এই কার্যধারায়… দেশব্যাপী ২৬টি অভিযান অন্তর্ভুক্ত।”

বামপন্থী প্রাক্তন প্রেসিডেন্ট বিচার-পূর্ব ৪৮ মাস কারাগারে বন্দি রয়েছেন। তার বিরুদ্ধে ‘বিদ্রোহ’-এর অভিযোগে তদন্ত করা হচ্ছে।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয় টুইটারে বলেছে যে, আটক জেনারেলদের “প্রাক্তন প্রেসিডেন্ট পেদ্রো কাস্টিলোর অনুমোদন নিয়ে ২০২১ সালে পদোন্নতির জন্য অর্থ প্রদান করার অভিযোগ” তদন্ত করা হচ্ছে।

সাবেক প্রতিরক্ষামন্ত্রী আয়ালা তার বাড়িতে তল্লাশি এবং জেনারেলদের গ্রেপ্তারের সমালোচনা করেন।

আয়ালা সাংবাদিকদের বলেছেন, “এটি অপ্রয়োজনীয়, কারণ তারা কিছুই খুঁজে পায়নি।” “এই তদন্তটি ১ বছরের বেশি পুরানো… এটি একটি নাটক।”

XS
SM
MD
LG