অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়ান এয়ারলাইন্স টিগ্রায়তে পুনরায় দৈনিক ফ্লাইট চালু করবে


২০২২ সালের ২৭ জানুয়ারি ইথিওপিয়ার আমহারা অঞ্চলের লালিবেলা শহরের লালিবেলা বিমানবন্দরে যাত্রীরা ইথিওপিয়ান এয়ারলাইন্সের বিমানে চড়ছেন। ফাইল ছবি।
২০২২ সালের ২৭ জানুয়ারি ইথিওপিয়ার আমহারা অঞ্চলের লালিবেলা শহরের লালিবেলা বিমানবন্দরে যাত্রীরা ইথিওপিয়ান এয়ারলাইন্সের বিমানে চড়ছেন। ফাইল ছবি।

ইথিওপিয়ার জাতীয় পতাকা বহনকারী বিমান সংস্থা ইথিওপিয়ান এয়ারলাইন্স ঘোষণা করেছে যে, আফ্রিকান ইউনিয়নের মধ্যস্থতায় শান্তি চুক্তি কার্যকর হওয়ার সাথে সাথে টিগ্রায় অঞ্চলের রাজধানী মেকেলেতে তারা পুনরায় দৈনিক ফ্লাইট চালু করবে।

জাতীয় বিমান সংস্থাটি বলেছে, তারা বুধবার থেকে প্রতিদিনের ফ্লাইট পরিচালনা করবে এবং চাহিদার ওপর নির্ভর করে দৈনিক ফ্লাইটের সংখ্যা বাড়াবে।

২০২০ সালের নভেম্বরে ইথিওপিয়ান ফেডারেল বাহিনী এবং টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্টের মধ্যকার যুদ্ধ শুরু হওয়ার কয়েক সপ্তাহ পরে বিমান সংস্থাটি এই অঞ্চলে বিমান চলাচল বন্ধ করে দেয়।

বিমান সংস্থাটির প্রধান মেসফিন তাসেউ এক বিবৃতিতে বলেছেন, বিমান চলাচল পুনরায় চালু করার বিষয়টি পরিবারগুলোর মধ্যে সংযোগের পাশাপাশি ব্যবসা এবং পর্যটনকে সহজতর করতে সহায়তা করবে।

গত বছর সিএনএন’এর একটি তদন্তে ইথিওপিয়ান এয়ারলাইন্সকে টিগ্রায় বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য সৈন্য এবং অস্ত্র পরিবহনের অভিযোগ করা হয়েছিল।

বিমান সংস্থাটি এ অভিযোগ অস্বীকার করে বলেছে, ছবির যে প্রমাণ দেয়া হয়েছে তাতে কারচুপি করা হয়েছে।

ইথিওপিয়ার কর্মকর্তারা নভেম্বরের শান্তি চুক্তি বাস্তবায়নের জন্য প্রায় ২ বছরের মধ্যে প্রথমবারের মতো টিগ্রায়ের রাজধানী মেকেলে পৌঁছানোর ঠিক একদিন পরে পুনরায় ফাইট চালু করার ঘোষণা আসে।

গত সপ্তাহে ইথিওপিয়া এবং টিপিএলএফ নাইরোবিতে একটি যৌথ পর্যবেক্ষণ দলের সাথে সম্মত হওয়ার পরে কেনিয়া এবং আফ্রিকান ইউনিয়নের মধ্যস্থতাকারীরাও টিগ্রায় সফর করবেন বলে আশা করা হচ্ছে।

ইথিওপিয়া ধীরে ধীরে টিগ্রায়তে প্রয়োজনীয় খাদ্য এবং চিকিৎসা সহায়তার ওপর অবরোধ তুলে নিয়েছে এবং ইতোমধ্যে টেলিযোগাযোগের কিছু অংশ আবার চালু করেছে।

ইথিওপিয়ার ফেডারেল এবং টিগ্রায়ের কর্মকর্তারা সহিংসতা সমাপ্ত করতে, বিদ্রোহী গোষ্ঠীগুলোতে নিরস্ত্র করতে, বিদেশী যোদ্ধাদেরকে উৎখাত করতে এবং অবরুদ্ধ ত্রাণ ও অন্যান্য পরিষেবা পুনরায় চালু করতে ২ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় আফ্রিকান ইউনিয়নের মধ্যস্থতায় শান্তি চুক্তিতে স্বাক্ষর করেন।

XS
SM
MD
LG