অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপির আন্দোলনের সমর্থনে নতুন রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ


‘জাতীয়তাবাদী সমমনা জোট’
‘জাতীয়তাবাদী সমমনা জোট’

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ১১টি দল, ‘জাতীয়তাবাদী সমমনা জোট’ নামে নতুন একটি রাজনৈতিক প্লাটফর্ম তৈরি করেছে। সরকারবিরোধী আন্দোলন জোরদার করতেে এই নতুন জোট গঠন করা হয়েছে বলে এক সংবাদ সম্মেলনে জানানো হয়। বলা হয় যে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির দশ দফা ও ২৭ দফার প্রতি এই জোটের সমর্থন রয়েছে।

বুধবার (২৮ ডিসেম্বর) রাজধানী ঢাকার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ নতুন জোটের আত্মপ্রকাশ ঘোষণা করেন। ফরহাদ বলেন, “আমরা (১১টি দল) ঐক্যবদ্ধ হয়ে আজ জাতীয়তাবাদী সমমনা জোট গঠন করেছি। এই জোটের নাম জাতীয়তাবাদী সমমনা জোট।” জোটের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন ফরিদুজ্জামান ফরহা। তিনি বলেন, “গণমানুষের আশা-আকাঙ্খা অনুযায়ী বাংলাদেশ গড়তে এবং দেশের রাজনৈতিক সংকট নিরসনে এই জোট গঠন করা হয়েছে।”

এনপিপি নেতা ফরহাদ বলেন, “দেশের রাষ্ট্রীয় কাঠামো মেরামতের জন্য বিএনপি ঘোষিত ১০ দফা এবং ২৭ দফার প্রতি আমাদের সমর্থন আছে। আমরা যুগপৎ আন্দোলনের সঙ্গে থাকব।”

১১টি দলের সমন্বয়ে গঠিত জোটের শরিকরা হলো; ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি, জাগপা (খন্দকার লুৎফুর), ডেমোক্রেটিক লীগ (ডিএল), বাংলাদেশ ন্যাপ, বিকল্প ধারা (নুরুল আমিন), সাম্যবাদী দল (একাংশ), গণদল, ন্যাপ-ভাসানী, ইসলামী ঐক্যজোট, পিপলস লীগ ও বাংলাদেশ সংখ্যালঘু জনতা পার্টি।

এর আগে, গত ২২ ডিসেম্বর ২০ দলীয় জোটের অন্য ১২টি দল নিয়ে '১২ দলীয় জোট' গঠিত হয়। এই জোটের মধ্যে রয়েছে জাতীয় পার্টি (কাজী জাফর), কল্যাণ পার্টি, লেবার পার্টি, জাতীয় দল, বাংলাদেশ এলডিপি, জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা (তাসমিয়া প্রধান), এনডিপি, এলডিপি (সেলিম), মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, ইসলামী ঐক্যজোট, ইসলামী দল ও সাম্যবাদী দল (একাংশ)।

উল্লেখ্য, ইসলামী ঐক্যজোট ও সাম্যবাদী দল (একাংশ) নতুন গঠিত দুই জোটের সদস্য। এ বিষয়ে জানতে চাইলে জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক ফরহাদ বলেন, “সাম্যবাদী দল ও ইসলামী ঐক্যজোট আমাদের সঙ্গে আছে, তারা এখন আর কোনো জোটে নেই।”

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ও চেয়ারপার্সনের উপদেষ্টা পরিষদের সদস্য আমানুল্লাহ আমান উপস্থিত ছিলেন। ২০১২ সালের ১৮ এপ্রিল চারদলীয় জোট ২০-দলীয় জোটে সম্প্রসারিত হয়েছিল।

XS
SM
MD
LG