অ্যাকসেসিবিলিটি লিংক

বুলগেরিয়ার সাংবাদিকের বিরুদ্ধে ওয়ারেন্ট নিয়ে রুশ দূতকে পররাষ্ট্র মন্ত্রকে তলব


ফাইলঃ বুলগেরীয়ার অনুসন্ধানী সাংবাদিক এবং বেলিংক্যাটের রাশিয়ার প্রধান তদন্তকারী ক্রিস্টো গ্রোজেভ ২০২২ সালের ৫ সেপ্টেম্বর ফ্রান্সের প্যারিসের ইনস্টিটিউট অফ পলিটিক্যাল স্টাডিজ-এর সম্মেলনের বক্তৃতা দেন।
ফাইলঃ বুলগেরীয়ার অনুসন্ধানী সাংবাদিক এবং বেলিংক্যাটের রাশিয়ার প্রধান তদন্তকারী ক্রিস্টো গ্রোজেভ ২০২২ সালের ৫ সেপ্টেম্বর ফ্রান্সের প্যারিসের ইনস্টিটিউট অফ পলিটিক্যাল স্টাডিজ-এর সম্মেলনের বক্তৃতা দেন।

বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রক বৃহস্পতিবার রাশিয়ার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে ব্যাখ্যা চেয়েছে যে মস্কো কেন বুলগেরিয়ার সাংবাদিককে ওয়ান্টেড ব্যক্তিদের তালিকায় অন্তর্ভুক্ত করেছে। ঐ সংবাদিক একটি আন্তর্জাতিক অনুসন্ধানী ওয়েবসাইটের জন্য কাজ করেন।

রাশিয়ার বেলিংক্যাটের শীর্ষস্থানীয় গবেষক ক্রিস্টো গ্রোজেভ বিরোধী রাজনীতিবিদ আলেক্সি নাভালনি এবং রাশিয়ার প্রাক্তন গুপ্তচর সের্গেই স্ক্রিপালের বিষক্রিয়ার তদন্ত পরিচালনা করেছিলেন। এবছর তিনি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধাপরাধের অভিযোগের উপরে মনোনিবেশ করেছেন।

বুলগেরিয়ার প্রধানমন্ত্রী গালাব দোনেভ বৃহস্পতিবার বলেছেন, তার দেশকে গ্রোজেভের বিরুদ্ধে আনা কোনো অভিযোগ সম্পর্কে রাশিয়ার পক্ষ থেকে সরকারি চ্যানেলের মাধ্যমে কিছুই জানানো হয়নি।

তিনি বলেন, “এই পদক্ষেপ গ্রহণযোগ্য নয়... এটা বাক স্বাধীনতার উপর হস্তক্ষেপ এবং একজন বুলগেরিয়ান নাগরিককে ভয় দেখানোর প্রচেষ্টা।”

নিরাপত্তার কারণে গ্রোজেভ তার অবস্থান না জানিয়ে সোমবার এক টুইট বার্তায় বলেন, তাকে কিসের ওপর ভিত্তি করে ক্রেমলিন “ওয়ান্টেড লিস্টে” রেখেছে সে সম্পর্কে তার কোনও ধারণা নেই এবং আরও বলেন : “সেটাও যে কোন ব্যাপার নয় - বছরের পর বছর তারা এটা স্পষ্ট করে দিয়েছে যে তারা আমাদের কাজকে ভয় পায় এবং কোন কিছুর মূল্যে তা থামবে না ।”

অজ্ঞাত স্থান থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে স্থানীয় টিভি চ্যানেলের সাথে কথা বলার সময় গ্রোজেভ তার এবং তার পরিবারের সদস্যদের নিয়ে ভীতি প্রকাশ করেছেন এবং বলেছেন যে তিনি বুলগেরিয়ো রাষ্ট্রের কাছ থেকে সাহায্য-সমর্থন আশা করেন।

তিনি বলেন, অস্ট্রিয়াসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ তাকে এরই মধ্যে সাহায্যের প্রস্তাব দিয়েছে। তিনি গত এক দশ ধরে সেখানে মাঝে মধ্যে বসবাস করছেন।

বুলগেরিয়ার সংসদের প্রধান দলগুলো গ্রোজেভের প্রতি সমর্থনের আহ্বান জানানোর পর বৃহস্পতিবার রুশ রাষ্ট্রদূতকে বুলগেরিয়ার পররাষ্ট্র দপ্তরে ডেকে পাঠানো হয়। ।

বুলগেরিয়া একসময় (প্রাক্তন)সোভিয়েত ইউনিয়নের নিকটতম মিত্র ছিল। এখন তারা ইউরোপীয় ইউনিয়ন এবং নেটোর সদস্য এবং ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জন্য মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞাকে দৃঢ়ভাবে সমর্থন করেছে।

XS
SM
MD
LG