অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক আকাশসীমায় যুক্তরাষ্ট্রের সামরিক বিমানের ১০ ফুটের মধ্যে চলে আসে চীনের যুদ্ধ বিমান


একটি ভিডিও থেকে নেওয়া এই ছবিতে চীনের নৌবাহিনীর জে-১১ যুদ্ধবিমান দক্ষিণ চীন সাগরের উপর আন্তর্জাতিক আকাশসীমায় যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর আরসি-১৩৫ বিমানের কাছাকাছি উড়ে যাচ্ছে। (যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ড/রয়টার্সের মাধ্যমে ছবি)

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে,গত সপ্তাহে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দক্ষিণ চীন সাগরে চীনের একটি সামরিক বিমান যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর একটি বিমানের ৩ মিটারের মধ্যে চলে এসেছিল। আন্তর্জাতিক আকাশসীমায় সংঘর্ষ এড়াতে যুক্তরাষ্ট্রের বিমানটি কৌশল অবলম্বন করতে বাধ্য হয়।

যুক্তরাষ্ট্র চীনের সামরিক বিমানের ক্রমবর্ধমান বিপজ্জনক আচরণের সাম্প্রতিক প্রবণতা হিসেবে দেখছে গত সপ্তাহের এই ঘটনাটিকে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে ২১ ডিসেম্বরের ঐ ঘটনায় চীনের নৌবাহিনীর একটি জে-১১ যুদ্ধবিমান এবং যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর আরসি-১৩৫ বিমান জড়িত ছিল।


যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ঐ বিবৃতিতে আরও বলেছে, "আমরা আশা করি ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সমস্ত দেশ নিরাপদে এবং আন্তর্জাতিক আইন অনুসারে আন্তর্জাতিক আকাশসীমা ব্যবহার করবে।"

যুক্তরাষ্ট্রের একজন সামরিক মুখপাত্র বলেছেন যে চীনের ঐ যুদ্ধ বিমান যুক্তরাষ্ট্রের বিমানের ডানার ১০ ফুটের মধ্যে চলে এসেছিল, তবে তার নাক থেকে ২০ ফুট দূরে ছিল যার কারণে যুক্তরাষ্ট্রের বিমানটিকে সংঘর্ষ এড়ানোর জন্য বিশেষ কৌশল নিতে হয়।

যুক্তরাষ্ট্রের অন্য আরেক কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র চীন সরকারের কাছে বিষয়টি উত্থাপন করেছে।

ওয়াশিংটনে চীনের দূতাবাস থেকে মন্তব্য চাওয়া হলে , সেই অনুরোধের তাত্ক্ষণিক কোন জবাব পাওয়া যায়নি।

XS
SM
MD
LG