অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়া, টিগ্রায় শান্তি চুক্তি বহাল; ইরিত্রিয়ার সৈন্য প্রত্যাহার শুরু


ইথিওপিয়ার আদিগ্রাত শহরের কাছে একটি ট্রাকে ইরিত্রিয়ার ইউনিফর্ম পরা সৈন্যদের দেখা যাচ্ছে, ১৪ মার্চ ২০২১ (ফাইল ফটো)। খবর পাওয়া গিয়েছে যে, ইরিত্রিয়ার সৈন্যরা ৩০ ডিসেম্বর ২০২২ তারিখে ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চল থেকে নিজেদের প্রত্যাহার করছে।

ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলের অ্যাক্সাম ও শায়ার শহরের প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন যে, শুক্রবার ইরিত্রিয়ার কিছু বাহিনী নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। এটি পরিষ্কার নয় যে, ইরিত্রিয়ার সৈন্যরা কখন পুরোপুরি নিজেদের সীমান্তে ফিরে যাবে।

এই সেনা প্রত্যাহার টিগ্রায় বিদ্রোহী গোষ্ঠীর আশঙ্কা লাঘব করতে পারে। তারা ঐ বাহিনীর বিরুদ্ধে বেসামরিক মানুষ হত্যা করার ও ত্রাণ সহায়তা আটকে রাখার অভিযোগ করেছে।

নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় ইথিওপিয়ার কেন্দ্রীয় সরকার ও টিগ্রায় পিপল’স লিবারেশন ফ্রন্ট এর মধ্যে স্বাক্ষরিত এক শান্তি চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে ইরিত্রিয়ার বাহিনীর উপস্থিতিকে বাধা হিসেবে দেখা হচ্ছে।

মুলু বেয়েনে নরওয়েতে বসবাসকারী টিগ্রায় এর এক ব্যক্তি। টেলিযোগাযোগ পরিষেবা পুনঃস্থাপিত হওয়ার পর এই সপ্তাহে তিনি তার মা ও অন্যান্য আত্মীয়ের সাথে টিগ্রায় অঞ্চলে যোগাযোগ করতে পেরেছেন। তিনি বলেন যে, ইরিত্রিয়ার বাহিনীকে ঐ অঞ্চলটি ছেড়ে যেতে হবে।

বেয়েনে শুক্রবার আদওয়া শহরে তার আত্মীয়দের সাথে কথা বলেন। তিনি জানান যে, ইরিত্রিয়ার বাহিনী, আধাসামরিক বাহিনী ও সরকারি বাহিনী শহরের নিয়ন্ত্রণের দায়িত্বে রয়েছে, তবে সেখানে জনসাধারণের বিরুদ্ধে নির্যাতন অব্যাহত রয়েছে।


ইথিওপিয়ার কেন্দ্রীয় সরকারের বাহিনী ও ইরিত্রিয়ার বাহিনী সম্মিলিতভাবে অক্টোবরে আদওয়া দখল করে। এর আগে টিগ্রায় বিদ্রোহী গোষ্ঠী ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়ে নিজেদের প্রত্যাহার করে নিয়েছিল।

এক সপ্তাহ পর, যুদ্ধরত পক্ষগুলো দক্ষিণ আফ্রিকায় সাক্ষাৎ করে এবং সংঘাত অবসানে, জনসাধারণের মানবিক চাহিদার প্রতি মনোযোগ দিতে, এবং ঐ অঞ্চলে পরিষেবাগুলো পুনরায় চালু করতে সম্মত হয়।

এই সপ্তাহে সংশ্লিষ্ট পক্ষগুলো একটি যৌথ তদারকি দল গঠনে সম্মত হয়, যাতে করে যুদ্ধবিরতি এবং শান্তি চুক্তির বাস্তবায়ন তদারকি করা যায়।

টিগ্রায় বিদ্রোহী গোষ্ঠীর মুখপাত্র গেটাচেও রেডা বলেন যে, এর আগে তাদের দখলে থাকা অবস্থানগুলোতে সরকারি বাহিনী অবস্থান গ্রহণ করছে।

দুইবছর ব্যাপী এই সংঘর্ষে লক্ষ লক্ষ মানুষ নিহত হয়েছেন এবং লক্ষ লক্ষ মানুষ স্থানচ্যুত হয়েছেন। শান্তি চুক্তিটি টিগ্রায় এর পরিবারগুলোর জন্য কিছুটা স্বাভাবিকতা ফিরিয়ে এনেছে। তারা এখন নিজেদের মধ্যে আবারও যোগাযোগ করতে পারছেন। এর আগে ঐ অঞ্চলটি দেশের বাকি অংশ থেকে বহুদিন যাবৎ বিচ্ছিন্ন হয়ে ছিল।


XS
SM
MD
LG