অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার( ১ জানুয়ারি) ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)-২০২৩’-এর ২৭তম আসরের উদ্বোধন করেছেন। মেলায় ১০টি দেশের ব্যবসায়ীরা অংশ নিচ্ছেন।

বাংলাদেশের বৃহত্তম এই বার্ষিক ব্যবসা ও বাণিজ্য মেলা দ্বিতীয়বারের মতো রাজধানী ঢাকার উপকণ্ঠে, পূর্বাচলে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার’-এর স্থায়ী ভেন্যুতে অনুষ্ঠিত হচ্ছে। মাসব্যাপী মেলার আয়োজন করেছে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন এবং ইপিবির ভাইস চেয়ারম্যান আ খ ম আহসান।

এ বছর বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থাকে মোট ৩৩১টি স্টল ও ১৭টি প্যাভিলিয়ন লিজ দেওয়া হয়েছে। আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রতিদিন সকাল ১০টায় খোলা হবে এবং রাত ৯টায় বন্ধ হবে। সরকারি ছুটির দিনে মেলা চলবে রাত ১০টা পর্যন্ত। প্রাপ্তবয়স্কদের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা এবং শিশুদের জন্য ২০ টাকা। এছাড়া অনলাইনেও টিকিট কেনা যাবে।

সরকার মেলাস্থলে পৌঁছানোর জন্য একটি পরিবহন সুবিধা প্রদান করছে। এ জন্য ৭০টি বিআরটিসি বাস নিয়োজিত থাকবে। এগুলো চলবে কুড়িল ফ্লাইওভার থেকে মেলাস্থল পর্যন্ত। ৩৫ টাকা ভাড়ায় এসব বাসে ভ্রমণ করা যাবে।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রথম অনুষ্ঠিত হয় ১৯৯৫ সালে। এবারের মেলায় ১০টি দেশের ১৭টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

XS
SM
MD
LG