অ্যাকসেসিবিলিটি লিংক

রাজনৈতিক দলকে নির্বাচনে আনতে ইসির আইনগত বাধ্যবাধকতা নেই: আনিসুর রহমান


নির্বাচন কমিশনার মো. আনিসুর রহমান। (ছবি- মো. আনিসুর রহমানের সৌজন্যে)
নির্বাচন কমিশনার মো. আনিসুর রহমান। (ছবি- মো. আনিসুর রহমানের সৌজন্যে)

বাংলাদেশের অন্যতম নির্বাচন কমিশনার আনিসুর রহমান বলেছেন, “যে দল নির্বাচনে অংশ নিতে চায় না, তাদের রাজি করাতে নির্বাচন কমিশনের কোনো আইনি বাধ্যবাধকতা নেই।” রবিবার (১ জানুয়ারি) নির্বাচন ভবনে সাংবাদিকদের েএ কথা জানান তিনি।

গত সপ্তাহে প্রধান নির্বাচন কমিশনার বলেছিলেন, কাউকে নির্বাচনে আনা নির্বাচন কমিশনের দায়িত্ব নয়। সে কথা উল্লেখ করে কমিশনার আনিসুর রহমান বলেন, “আমরা ফোন করেছি, আশা করছি তারা আসবেন। নির্বাচনের উপযুক্ত পরিবেশ তৈরি করতে যা যা করা দরকার তাই করবে কমিশন, এরপর কেউ না এলে, সে বিষয়ে কমিশনের আইনগত বাধ্যবাধকতা নেই।”

তিনি বলেন, “আমরা আমাদের কাজ করবো। আমরা বলার চেষ্টা করবো, আমরা অংশগ্রহণমূলক নির্বাচন চাই। আশা করি অংশগ্রহণমূলক নির্বাচন হবে।”

নির্বাচন কমিশনার আনিসুর রহমান উল্লেখ করেন, “প্রথম দিন থেকেই বিএনপি তাদের সমর্থন করেনি। তারা নির্বাচনে অংশগ্রহণ করুক এবং বলুক যে নির্বাচন সুষ্ঠু হয়নি। আর, রাজনীতিতে শেষ বলে কিছু নেই। দলীয় সরকারের আমলে আমরা রংপুর সিটি নির্বাচন সুষ্ঠু করেছি। আমরা দেখিয়েছি দলীয় সরকারের অধীনেই সুষ্ঠু নির্বাচন সম্ভব।”

আনিসুর রহমান বলেন, “সব দল নির্বাচনে অংশ নেবে এটাই কাম্য। তারা (বিএনপি) আমাদের অধীনে একটি নির্বাচনেও অংশগ্রহণ করেনি। অংশগ্রহণকারীরা বলুক যে ভোট সুষ্ঠু হয়নি।”

XS
SM
MD
LG