অ্যাকসেসিবিলিটি লিংক

অনিয়মের কারণে স্থগিত করা গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন বুধবার


স্থগিত গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন

অনিয়মের কারণে স্থগিত করা গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে বুধবার (৪ জানুয়ারি) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। গত বছরের ১২ অক্টোবর এই আসনে ভোটগ্রহণ চলছিল। ঐ দিন ব্যাপক অনিয়মের কারণে নির্বাচন কমিশন (ইসি) উপনির্বাচন স্থগিত করে এবং পরবর্তীতে ৪ জানুয়ারি ভোটগ্রহণের দিন ধার্য করে।

২০২২ সালের ২২ জুলাই গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুর পর আসনটি খালি হয়। ২০২২ সালের ২০ অক্টোবরের মধ্যে খালি সংসদীয় আসনটিতে নির্বাচন অনুষ্ঠান সাংবিধানিক বাধ্যবাধকতা হয়ে দাঁড়ায়। সেই অনুযায়ী ১২ অক্টোবর ভোটগ্রহণের দিন নির্ধারিত হয়েছিল।

পরে, গত ১২ অক্টোবর নির্বাচনের অনিয়ম খতিয়ে দেখতে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে, একজন অতিরিক্ত জেলা প্রশাসক, পাঁচজন উপ-পরিদর্শক ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা-সহ ১৩৩ কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয় নির্বাচন কমিশন।

নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন যে আগের মতোই সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ চলবে। আর, সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণ করা হবে।গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে প্রার্থীরা হলেন; ক্ষমতাসীন আওয়ামী লীগের মাহমুদ হাসান রিপন, জাতীয় পার্টির এএইচএম গোলাম শহীদ রঞ্জু, বিকল্পধারার অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম এবং স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহবুবুর রহমান।

সাঘাটা ও ফুলছড়ি উপজেলা নিয়ে গঠিত এ আসনটিতে ভোটার সংখ্যা তিন লাখ ৩৯ হাজার ৭৪৩ জন।মঙ্গলবার (৩ জানুয়ারি) ১৪৫টি ভোট কেন্দ্রে ইভিএমসহ নির্বাচনী সামগ্রী বিতরণ করা হয়েছে। রিটার্নিং অফিসার আব্দুল মোতালেব ও সহকারী রিটার্নিং অফিসার কামরুল ইসলাম নির্বাচনী উপকরণ বিতরণ প্রক্রিয়া তত্বাবধান করেন।

শান্তিপূর্ণ করতে, প্রয়োজনীয় সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে বলে জানান রিটার্নিং অফিসার আবদুল মোতালেব।

XS
SM
MD
LG