অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ায় শিক্ষা বাজেট চারগুণ বৃদ্ধি: ৩০০০ শিক্ষক নিয়োগ


সোমালিয়ার মোগাদিশুতে একটি স্কুলের শ্রেণীকক্ষের ভিতরে একজন সোমালি শিক্ষক শিক্ষার্থীদের পাঠ ব্যাখ্যা করছেন।

সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ রবিবার ঘোষণা করেছেন যে দেশটিতে শিক্ষার বিশাল ব্যবধান মোচনের চেষ্টায় রেকর্ড সংখ্যক ৩০০০ নতুন শিক্ষক নিয়োগ করা হবে। এই পদক্ষেপটির পরই ২০২৩ সালের জন্য সোমালি শিক্ষা মন্ত্রকের বাজেট চারগুণ বৃদ্ধি করা হয়। কিন্তু সমালোচকরা মনে করেন শিক্ষার জন্য অর্থায়ন এখনও খুবই কম, তাছাড়া নিরাপত্তাহীনতা এবং দারিদ্র্য বেশিরভাগ সোমালি শিশুকে স্কুলের বাইরে ঠেলে দিয়েছে৷

প্রেসিডেন্ট মোহামুদ কর্তৃক নববর্ষ দিবসের বাজেট ঘোষণা বছরের মধ্যে সোমালিয়ার সবচেয়ে উচ্চাভিলাষী শিক্ষা প্রচারাভিযান হিসেবে চিহ্নিত।

মোহামুদ বলেন, যে ঘাটতি শিক্ষার ক্ষেত্রে বাধা সৃষ্টি করেছে তা মেটানোর জন্য এই বছর সোমালিয়া আরও ৩০০০ শিক্ষক নিয়োগ করবে।

ভয়েস অফ আমেরিকার সাথে একটি সাক্ষাত্কারে, সোমালিয়ার শিক্ষা মন্ত্রকের মহাপরিচালক মোহাম্মদ হাসান বলেছেন যে শিক্ষকদের খুব প্রয়োজন।

তিনি বলেন, গত পাঁচ বছর ধরে মোগাদিশু এবং সমস্ত আঞ্চলিক রাজ্য মিলিয়ে এক হাজার শিক্ষক সরকারি বেতন-ভাতায় রয়েছেন। হাসান বলেন, মন্ত্রকের সর্বসাম্প্রতিক প্রতিবেদনে দেখা যায় যে স্কুল-বয়সী শিশুদের মাত্র এক-চতুর্থাংশ শিক্ষার সুযোগ পাচ্ছে।

হাসান বলেন, সোমালিয়ার যেসব এলাকায় শিক্ষার সুযোগ কম রয়েছে তাদের অগ্রাধিকার দিয়ে নতুন শিক্ষক নিয়োগ করা হবে।

তিনি বলছেন যে জেলাগুলিতে খুব কম স্কুল ছাত্র রয়েছে এবং সেইসব অঞ্চলে বিশেষ সুযোগ দেওয়া হবে যেখান থেকে খাওয়ারিজদের উচ্ছেদ করা হয়েছিল।

খাওয়ারিজ শব্দটি দ্বারা "যারা ইসলাম ধর্ম থেকে বিচ্যুত" এই অর্থে ব্যবহার করা হয়। সোমালি কর্তৃপক্ষ ইসলামপন্থী জঙ্গি গোষ্ঠী আল-শাবাবকে বোঝাতে এই শব্দটি ব্যবহার করে।

মোহামুদ গত বছর ইসলামপন্থী এবং ফেডারেল সৈন্যদের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করেছিলেন এবং তাদের সমর্থকরা তখন থেকে গোষ্ঠীর নিয়ন্ত্রণে থাকা অঞ্চলগুলি ফিরিয়ে নেওয়ার ক্ষেত্রে লাভ করেছে।

সোমালিয়ার আল-শাবাব-শাসিত অঞ্চলগুলি সোমালিয়ার আনুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থার বাইরে রয়েছে, কারণ এই গোষ্ঠীটি ইসলামের কঠোর ব্যাখ্যার উপর ভিত্তি করে একটি পাঠ্যক্রম আরোপ করে।

প্রেসিডেন্ট মোহামুদ তার নববর্ষের দিনের ভাষণে ২০২৩ সালে জঙ্গিদের নির্মূল করার অঙ্গীকার করেন।

প্রেসিডেন্ট গত সপ্তাহে সোমালিয়ার শিক্ষা বাজেটকে এ বছর চারগুণ বাড়িয়ে ৩ কোটি ৪০ লক্ষ ডলার করেছেন।

যদিও এটি বছরের মধ্যে সর্বোচ্চ শিক্ষা বাজেট, সমালোচকরা বলছেন যে এটি এখনও দেশের তরুণদের শিক্ষা দেওয়ার জন্য প্রয়োজনীয় অর্থায়ন থেকে অনেক দূরে।

সুয়াদ আবদুল্লে সোমালি ইনস্টিটিউট অফ স্পেশাল এডুকেশনাল নিডস অ্যান্ড ডিসেবিলিটির প্রতিষ্ঠাতা। তিনি আমেরিকাকে বলেন যে বেশিরভাগ সোমালি শিশু স্কুলে যেতে ব্যর্থ হওয়ার প্রধান কারণ হল দুর্বল অর্থায়ন ।

আব্দুলেল বলেছেন, প্রায় ৭০ ভাগ শিশু বিভিন্ন কারণে স্কুলে যায় না। প্রথমটি হল অর্থায়নের অভাব। তিনি বলেন, সোমালিদের একটি বড় শতাংশ প্রতিদিন জীবন যাপনের জন্য যখন এক ডলারেরও কম খরচ করতে পারছে তখন দেশের বেশিরভাগ স্কুল বেসরকারি।

মোহাম্মদ ওসমান আলী মোগাদিশুর ফারুক প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক।

তিনি বলেন, বর্ধিত অর্থায়ন যদিও অন্যান্য মন্ত্রকের তুলনায় অনেক কম, তবুও শিক্ষার উন্নয়নে তা সাহায্য করবে।

আলী বলেন, সোমালিয়ায় শিক্ষা দীর্ঘতম সময়ের জন্য অর্থাভাবের শিকার হয়েছে। তিনি বলেন, শিক্ষা খাতে আমরা যা পাই তার দশগুণ বেশি প্রতিরক্ষা ও নিরাপত্তা মন্ত্রকগুলো পায়। আলী বলেছেন যে তিনি খুশি যে সরকার এখন সোমালি শিশুদের স্কুলে যেতে সক্ষম করার জন্য তহবিল বাড়াচ্ছে।

সোমালিয়ায় শিক্ষার প্রবেশাধিকার বিশ্বের মধ্যে সবচেয়ে কম। জাতিসংঘের শিশু তহবিল, ইউনিসেফ বলছে, ৩০ লক্ষ সোমালি শিশু স্কুলে লেখাপড়া থেকে বঞ্চিত।

XS
SM
MD
LG