অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের রাজনৈতিক নেতাদের ওপর টিটিপির সন্ত্রাসী হামলার হুমকি


পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের উত্তরাঞ্চলীয় জেলা বান্নুতে পাকিস্তানি তালিবান জঙ্গিদের জব্দ করা কম্পাউন্ডটি পরিষ্কার করতে শুরু করার পরে নিরাপত্তা কর্মকর্তারা সন্ত্রাসবাদ বিরোধী কেন্দ্রের দিকে যাওয়ার একটি অবরুদ্ধ রাস্তা পাহারা দিচ্ছে। ২০ ডিসেম্বর, ২০২২। ফাইল ছবি।

পাকিস্তানে সন্ত্রাসবাদ চালানো জঙ্গি গোষ্ঠীগুলোর একটি নিষিদ্ধ জোট বুধবার হুমকি দিয়েছে যে, যুক্তরাষ্ট্রকে “তুষ্ট” করার জন্য পাকিস্তান তাদের সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার কারণে তারা দেশটির রাজনৈতিক নেতৃত্বের ওপর হামলা চালাবে।

তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি), যা পাকিস্তান তালিবান নামেও পরিচিত, শাসক জোটের প্রধান দুই অংশীদার পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতাদের প্রতি স্পষ্টভাবে সতর্কতা জারি করেছে। পিএমএল-এর নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং পিপিপির নেতৃত্বে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি।

টিটিপি যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘের দ্বারা বিশ্বব্যাপী একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত। সম্প্রতি প্রায় প্রতিদিনই তারা হামলা চালিয়েছে, পাকিস্তানি নিরাপত্তা বাহিনীর শত শত সদস্য এবং বেসামরিক জনগণকে হত্যা করেছে।

রাজনৈতিক এবং সামরিক নেতৃত্বের সমন্বয়ে গঠিত দেশের সর্বোচ্চ নিরাপত্তা-সম্পর্কিত ফোরাম জাতীয় নিরাপত্তা কমিটির (এনএসসি) একটি বৈঠকে শরীফ সোমবার সভাপতিত্ব করার পরে এবং সেখানে তিনি সন্ত্রাসবাদকে “রাষ্ট্রের পূর্ণ শক্তি দিয়ে মোকাবিলা করা হবে” বলে প্রতিশ্রুতি দেয়ার পরে জঙ্গিরা এই সতর্কতা প্রদান করে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রকের একজন মুখপাত্র সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের নতুন সংকল্পকে সমর্থন করেছেন এবং আবারও আফগান তালিবানকে তাদের সন্ত্রাসবাদ প্রতিরোধের প্রতিশ্রুতি পূরণের আহ্বান জানিয়েছেন।

২০ বছর যুদ্ধে জড়িত থাকার পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সৈন্যদেরকে আফগানিস্তান থেকে প্রত্যাহার করার পরে তালিবান ২০২১ সালে ক্ষমতা পুনরুদ্ধার করে।

টিটিপি প্রধান নূর ওয়ালি মেহসুদ এবং কমান্ডাররা পাকিস্তানে সন্ত্রাসবিরোধী সামরিক অভিযান থেকে পালিয়ে সীমান্তের আফগান অঞ্চলে আশ্রয় নিয়েছে।

ইসলামাবাদের কর্মকর্তারা বলছেন, জঙ্গিরা আফগানিস্তানে অবাধে বিচরণ করছে এবং তালিবান আফগানিস্তান দখলের পর থেকে তারা অধিকতর স্বাধীনতার সাথে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ পরিচালনা করছে।

XS
SM
MD
LG