অ্যাকসেসিবিলিটি লিংক

বেনেডিক্টের শেষকৃত্যানুষ্ঠান ক্ষমতাসীন পোপদের মতোই হবে


স্পেনের মাদ্রিদে অ্যাপোস্টলিক নুনসিয়েচার বা ভ্যাটিকান দূতাবাসে একজন ব্যক্তি প্রাক্তন পোপ বেনেডিক্টের একটি ছবির সামনে শ্রদ্ধা নিবেদন করছেন। ৩ জানুয়ারি, ২০২৩।

মঙ্গলবার দ্বিতীয় দিনে প্রাক্তন পোপ বেনেডিক্টকে আরও কয়েক হাজার মানুষ শ্রদ্ধা জানিয়েছেন। ভ্যাটিকান ঘোষণা করেছে, তাঁর শেষকৃত্য তিনটি কফিন দাফনদহ ক্ষমতাসীন পোপের মতো হবে।

শনিবার ৯৫ বছর বয়সে বেনেডিক্ট মারা যাওয়ার পর থেকে পোপ ফ্রান্সিস তাঁর স্বাভাবিক কার্যক্রম পালন করে চলেছেন। সোমবার এবং মঙ্গলবার তিনি নিয়মিত বক্তৃতা এবং সভা করেছেন। বুধবার তিনি সাপ্তাহিক সাধারণ শ্রোতাদের বৈঠকে থাকবেন।

২০১৩ সালে বেনেডিক্ট তাঁর ভ্যাটিকান পদ থেকে অব্যাহতি নেন। ৬০০ বছরের মধ্যে তিনি প্রথম পোপ যিনি তাঁর পদ থেকে সরে দাঁড়ালেন। তাঁর মৃত্যুর ফলে ফ্রান্সিস এবং চার্চের পক্ষে দপ্তর পরিত্যাগ করা সংক্রান্ত যেকোন সিদ্ধান্ত নেয়া সহজ হবে। পূর্বে ‘দুইজন পোপ’ থাকার কারণে এমন সিদ্ধান্ত নিতে সংকটের মুখোমুখি হতে হতো।

ফ্রান্সিস বৃহস্পতিবার সেন্ট পিটার্স স্কোয়ারে বিপুল জমায়েতের সম্মুখে বেনেডিক্টের শেষকৃত্যের সভাপতিত্ব করবেন। ভ্যাটিকান পুলিশ বলছে সেখানে হাজার হাজার মানুষ সমবেত হবে।

পোপদের ঐতিহ্য অনুযায়ী বেনেডিক্টের দেহ একটি সাইপ্রেস কফিনে রাখা হবে যা সেন্ট পিটার্স ব্যাসিলিকা থেকে শেষকৃত্যের জন্য স্কোয়ারে নিয়ে যাওয়া হবে।

পরে প্রচলিত প্রথা অনুসারে, একটিকে দস্তার কফিনে স্থাপন করা হবে এবং তারপরে দুটিকেই কাঠের তৈরি আরেকটি কফিনে স্থাপন করা হবে।

বেনেডিক্টকে তাঁর ইচ্ছা অনুযায়ী সেন্ট পিটার্স ব্যাসিলিয়ার অধীনে ক্রিপ্টসের একই স্থানে সমাহিত করা হবে যেখানে পোপ দ্বিতীয় জন পলকে ২০১১ সালে ব্যাসিলিকায় একটি চ্যাপেলে স্থানান্তরিত করার আগে ২০০৫ সালে তাঁকে সমাহিত করা হয়েছিল।

XS
SM
MD
LG