অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার কুর্দিরা ১০০ জনেরও বেশি আইএস সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে


সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স যোদ্ধা

কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স শুক্রবার বলেছে যে তারা ইসলামিক স্টেট গ্রুপ জঙ্গিদের বিরুদ্ধে আট দিনের অভিযানে ১০০ জনেরও বেশি সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে।

সিরিয়ায় জিহাদি গোষ্ঠীর প্রাক্তন শক্ত ঘাঁটি রাক্কায় জেল থেকে সহ-জঙ্গিদের মুক্ত করার আইএস প্রচেষ্টাকে ব্যর্থ করার পর কুর্দি নেতৃত্বাধীন বাহিনী গত সপ্তাহে অপারেশন আল-জাজিরা থান্ডারবোল্ট নামে অভিহিত অভিযান শুরু করে।

সিরিয়ার কুর্দিরা আইএসের বিরুদ্ধে অভিযানে পশ্চিমের অংশীদার হিসাবে তাদের মূল্যকে গুরুত্বসহকারে তুলে ধরার চেষ্টা করছে কারণ নেটো মিত্র তুরস্ক কুর্দি নিয়ন্ত্রণাধীন অঞ্চলের বিরুদ্ধে একটি নতুন আন্তঃসীমান্ত আক্রমণ শুরু করার হুমকি দিয়েছে।

এসডিএফ একটি বিবৃতিতে বলেছে, " দ্রুত এই পরিচ্ছন্নতা অভিযানের সময়, আমাদের বাহিনী ১৫৪ জন কাঙ্ক্ষিত সন্ত্রাসী এবং অপরাধীকে গ্রেপ্তার করেছে।"

বিবৃতিতে আরো বলা হয়েছে, তাদের মধ্যে ১০২ সন্দেহভাজন আইএস সেল সদস্য এবং ২৭ জন সন্দেহভাজন ব্যক্তিকে লজিস্টিক সরবরাহ বা প্রদানের জন্য আটক করা হয়।

এসডিএফ যোদ্ধারা পূর্বে ৫৫টি গ্রাম ও খামার এবং "সিরিয়ান-ইরাকি সীমান্তের বিশাল এলাকাকে” সন্ত্রাসমুক্ত করার অভিযান চালায়।

এসডিএফ বলেছে যে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের সৈন্যদের সঙ্গে নিয়ে এই অভিযান চালানো হয়েছিল, যদিও আন্তর্জাতিক বাহিনী থেকে তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এটি বড়দিন ও নববর্ষের ছুটির সময় প্রধান কুর্দি শহর হাসকেহ এবং কামিশলিতে হামলা প্রতিরোধ করেছে।

গত জানুয়ারিতে হাসকেহের ঘোয়ারান কারাগার ঘটনার পর থেকে রাক্কায় গত সপ্তাহের কারাগার ভাঙার ব্যর্থ ঘটনাটি ছিল সিরিয়ায় সবচেয়ে গুরুত্বপূর্ণ আইএস অভিযান। কয়েক ডজন জেল বন্দী জঙ্গি পালিয়ে যায় এবং পরবর্তী সংঘর্ষে শতাধিক নিহত হয়।

এসডিএফ জানিয়েছে, গত সপ্তাহের অভিযানে আটক সন্দেহভাজনদের মধ্যে তিনজন ঘোয়ারান হামলার জন্য বোমা ও অন্যান্য সরঞ্জাম সরবরাহে জড়িত ছিল।

XS
SM
MD
LG