অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে তীব্র শীত ও ঘন কুয়াশা, বিমান চলাচল ব্যাহত


আবহাওয়া অফিস জানিয়েছে, দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোর ও চুয়াডাঙ্গায়, ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

গত কয়েক দিন ধরেই বাংলাদেশের রাজধানী ঢাকা দীর্ঘ সময় ধরে কুয়াশায় ঢেকে থাকছে। ঘন কুয়াশার কারণে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রবিবার (৮ জানুয়ারি) ফ্লাইট চলাচল ব্যাহত হয়েছে। বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম জানিয়েছেন,“ঘন কুয়াশার কারণে আটটি আন্তর্জাতিক ফ্লাইট ডাইভার্ট (ঘুরিয়ে দেওয়া) করা হয়েছে এবং আরও সাতটির যাত্রা বিলম্বিত হয়েছে।

তিনি জানান, “সালাম এয়ার, কুয়েত এয়ার, এয়ার এরাবিয়া, জাজিরা এয়ারলাইন্স, গাল্ফ এয়ার, মালিন্দো এবং বিজি-৩৫০ এয়ারলাইন্সের ফ্লাইট গুলোকে ভারতের কলকাতা বিমানবন্দরে এবং এয়ার এশিয়া এয়ারলাইন্স-এর ফ্লাইট মিয়ানমারের ইয়াঙ্গুনে ডাইভার্ট করা হয়েছে। এছাড়া, ওমান এয়ার, বিমান বাংলাদেশ, কাতার এয়ারওয়েজ, এমিরেটস এয়ারলাইনস, সৌদিয়া এয়ারলাইন্স, হিমালয় এয়ারলাইন্স এবং ফ্লাই দুবাই এয়ারলাইন্স এর ফ্লাইটগুলো ঘন কুয়াশার কারণে বিলম্বিত হয়েছে।”

এর আগে গত ৪ জানুয়ারি, একটি আন্তর্জাতিক ফ্লাইট ভারতের হায়দ্রাবাদে ঘুরিয়ে দেওয়া হয়েছিল এবং একই কারণে অন্য সাতটির অপারেশন বিঘ্নিত হয়েছিল। ছাড়া, ৩ জানুয়ারি কাতার ও সৌদি আরব থেকে ঢাকা বিমানবন্দরের উদ্দেশে যাত্রী নিয়ে দুটি আন্তর্জাতিক ফ্লাইট ঘন কুয়াশার কারণে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে।

ফেরি চলাচল বন্ধ ছিল ১১ ঘন্টা

ঘন কুয়াশার কারণে, রাজধানী ঢাকার সঙ্গে সড়ক যোগাযোগে গুরুত্বপূর্ণ পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌপথে শনিবার রাত থেকে ১১ ঘন্টা ফেরি চলাচল বন্ধ ছিল। এতে উভয় ঘাটে আটকা পড়ে তিন শতাধিক যানবাহন। রবিবার সকালে ফেরি চলাচল স্বাভাবিক হয়।

পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌপথে শনিবার রাত থেকে ১১ ঘন্টা ফেরি চলাচল বন্ধ ছিল।
পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌপথে শনিবার রাত থেকে ১১ ঘন্টা ফেরি চলাচল বন্ধ ছিল।

বাংলাদেশ অভ্যান্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ জানান, “রাত সাড়ে দশটার দিকে কুয়াশার তীব্রতা বেড়ে যাওয়ায়, ফেরির মার্কিং লাইটের আলো অস্পষ্ট হয়ে যায়। এতে নৌ-দুর্ঘটনার আশঙ্কা দেখা দেয়। ফলে যাত্রী, যানবাহন ও জানমালের নিরাপত্তা রক্ষা করতে এবং নৌ-দুর্ঘটনা এড়াতে, সাময়িকভাবে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। এসময় মাঝ নদীতে চারটি ফেরিকে নোঙর করে রাখা হয়।”

এদিকে ঘন কুয়াশার কারণে শনিবার রাত সাড়ে নয়টা থেকে আরিচা-কাজিরহাট নৌপথে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। মাঝ নদীতে নোঙর করে রাখা হয় দুইটি ফেরি। সকাল সাড়ে নয়টায় কুয়াশা তীব্রতা কেটে গেলে পুনরায় ফেরি চলাচল শুরু হয়।

বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ জানায়, অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী যানবাহনগুলো পারাপার করার পর, পর্যায়ক্রমে পণ্যবাহী ট্রাক পারাপার করা হবে।

XS
SM
MD
LG