অ্যাকসেসিবিলিটি লিংক

সেনেগালে বাস দুর্ঘটনায় ৪০ জন নিহত


২০২৩ সালের ৮ জানুয়ারি মধ্য সেনেগালের কাফরিনে একটি বাস দুর্ঘটনার স্থল। সেখানে দুটি বাসের সংঘর্ষে কমপক্ষে ৩৮ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে।

সেনেগালের মধ্য কাফরিন অঞ্চলে প্রধান একটি সড়কে রাতে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ৪০ জন নিহত এবং ৮৫ জন আহত হয়েছে। রবিবার দেশটির সরকার একথা জানায়।

দুর্ঘটনার ছবিতে সাদা একটি বাসের সামনের অংশ সম্পূর্ণভাবে ছিন্নভিন্ন অবস্থায় দেখা গেছে।গাছের সারির মধ্যে দুর্ঘটনাস্থলে একটি রক্তমাখা সিট, ব্যক্তিগত জিনিসপত্র এবং জুতো চারদিকে ছড়িয়ে রয়েছে।

সেনেগালে সড়ক দুর্ঘটনা নৈমিত্তিক ব্যাপার।বিশেষজ্ঞদের মতে, মূলত চালকের ত্রুটি, দুর্বল সড়ক এবং জরাজীর্ণ যানবাহনের কারণে এমনটা ঘটে থাকে।তবে এই দুর্ঘটনায় সাম্প্রতিক বছরগুলোতে একক একটি দুর্ঘটনায় সবচেয়ে বেশি সংখ্যক প্রাণহানি হলো।

সরকার এক বিবৃতিতে সোমবার থেকে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে, এ সময় সারা দেশে পতাকা অর্ধনমিত রাখা হবে।

বিবৃতিতে বলা হয় আন্তর্জাতিক সময় সাড়ে ৩টায় এই দুর্ঘটনাটি ঘটে।

বিরোধী রাজনীতিবিদ উসমানে সোনকো টুইটারে ঘোষণা করেছেন যে, তিনি দুর্ঘটনায় হতাহতের প্রতি শোক প্রকাশ করে একটি নির্ধারিত তহবিল সংগ্রহের অনুষ্ঠান স্থগিত করবেন।

একটি টুইট বার্তায় প্রেসিডেন্ট সাল বলেছেন, জাতীয় শোকের সময়কাল শেষ হওয়ার পরে “সড়ক নিরাপত্তার বিষয়ে দৃঢ় পদক্ষেপ নিতে ” একটি সরকারি কাউন্সিল অনুষ্ঠিত হবে।

২০২০ সালের অক্টোবরে পশ্চিম সেনেগালে একটি রেফ্রিজারেটেড লরির সাথে বাসের সংঘর্ষে কমপক্ষে ১৬ জন নিহত এবং ১৫ জন আহত হয়েছিল।

৬০ আসনের ধারণক্ষমতা সম্পন্ন বাসটি মৌরিতানিয়া সীমান্তের কাছে রোসোর দিকে যাচ্ছিল বলে দমকল কর্মীরাজানিয়েছিল। আরোহী সংখ্যা জানা যায়নি।

স্থানীয় গণমাধ্যম সে সময় বলেছিল যে, ট্রাকটি ডাকারে মাছ নিয়ে যাচ্ছিল।

XS
SM
MD
LG