অ্যাকসেসিবিলিটি লিংক

মুগ্ধকর অনুষ্ঠানের মাধ্যমে শেষ হলো দশম ঢাকা লিট ফেস্ট


ঢাকা লিট ফেস্ট
ঢাকা লিট ফেস্ট

বিশ্বের শীর্ষস্থানীয় লেখক, চলচ্চিত্র নির্মাতা, গায়ক এবং শিল্পীদের বিস্তৃত পরিসর নিয়ে চার দিনব্যাপী অনুষ্ঠিত ঢাকা লিট ফেস্টের দশম আসর রবিবার (৮ জানুয়ারি) বাংলা একাডেমিতে শেষ হয়েছে। বাংলাদেশি সাহিত্য, সংস্কৃতি এবং শিল্পকলার প্রচারে এই উৎসবকে উৎসর্গ করা হয়।

কোক স্টুডিও বাংলার শিল্পী অনিমেষ রায়, ঋতু রাজ, পান্থ কানাই, বগা তালেব, মমতাজ, রুবায়ত রেহমান এবং কোক স্টুডিওর অন্য শিল্পীদের পরিবেশনায় একটি মুগ্ধকর অনুষ্ঠানের মাধ্যমে উৎসবটি শেষ হয়। বাংলাদেশে কোক স্টুডিওর প্রথম ট্র্যাক ‘নাসেক নাসেক’-এর সঙ্গে, সাহিত্য উৎসবের ১০তম আসরের পর্দা নামলো।

এর আগে, বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিক সমাপনী হয়েছিল, যা নারী মুক্তি নিয়ে যাত্রিকের ‘নারী উত্থান’ নামক একটি নৃত্য ও আবৃত্তি পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয়। আধুনিক নৃত্যের পরিবেশনার মাধ্যমে ভারতীয় উপমহাদেশে নারীদের বিরুদ্ধে প্রতিকূলতা চিত্রিত করা হয় ঐ পরিবেশনায়।

আন্তর্জাতিক বুকার পুরস্কার বিজয়ী ভারতীয় লেখক গীতাঞ্জলি শ্রী, বিশিষ্ট সোমালিয়ান ঔপন্যাসিক নুরুদ্দিন ফারাহ, ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান, সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাসরুর আরেফিন এবং ঢাকা লিট ফেস্টের পরিচালক ও প্রযোজক সাদাফ সাজ সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন।তার সকলকে অভিবাদন জানান এবং প্রত্যেকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ঢাকা লিট ফেস্ট সাহিত্যের একটি বৈশ্বিক উদযাপনে পরিণত হয়েছে উল্লেখ করে গীতাঞ্জলি শ্রী বলেন, “আমার জন্য পাঁচটি আশ্চর্যজনক দিন কেটেছে এবং এটি একটি চমৎকার অভিজ্ঞতা। আমি এখানে বিদেশি বলে মনে করি না, এবং ঢাকা লিট ফেস্ট শুধু নয়। আমাদের চারপাশে আরও একটি উৎসব ছড়িয়ে পড়ে।”

নুরুদ্দিন ফারাহ বলেন, “আমার আবাসভূমি কেপটাউনে যখন আমি ফিরে যাব, তখন আমার বন্ধুরা আমাকে জিজ্ঞেস করবে কেমন ছিল এবং এটি বিশ্বের অন্যান্য উৎসব থেকে আলাদা কিনা? আমি বিশ্বের অনেক উৎসবে অংশ নিয়েছি, এবং আমি ঢাকা লিট ফেস্ট আয়োজকদের এবং এখানকার লোকজনের কাছ থেকে কীভাবে প্রচুর উষ্ণতা অনুভব করেছি সে সম্পর্কে আমার বন্ধুদের বলব।”

সমাপনী বক্তব্যে ঢাকা লিট ফেস্ট পরিচালক-প্রযোজক সাদাফ সাজ শ্রোতা এবং পৃষ্ঠপোষকদের তাদের ওপর বিশ্বাস করার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, “আমরা সাহিত্য, বিজ্ঞান এবং জ্ঞানের প্রতি ভালোবাসা দেখে খুশি এবং আমরা যখন সত্য বিশ্বাস করি, তখন আমরা বিতর্কে ভীত নই। আমরা এই উৎসবকে টেকসই করতে চেয়েছিলাম, আমরা বিস্ময়কর শিল্পী-সাহিত্যিক এবং সৃজনশীল ব্যক্তিত্বের মূল্য দিতে চেয়েছিলাম।”

জানুয়ারি ৫ থেকে ৮ পর্যন্ত; ১৭০ টিরও বেশি সেশন অনুষ্ঠিত হয়, ঢাকা লিট ফেস্টের। এতে প্রায় ৫০০ লেখক, কবি, অভিনয়শিল্পী, বুদ্ধিজীবী, সাংবাদিক, ক্রীড়াবিদ, সমাজকর্মী এবং বিশ্বব্যাপী প্রশংসিত ব্যক্তিত্ব অংশ নেন।

XS
SM
MD
LG