অ্যাকসেসিবিলিটি লিংক

চট্টগ্রাম মেডিকেল কলেজে হাসপাতালে ডায়ালাইসিসের ফি বৃদ্ধি: রোগী ও স্বজনদের সড়ক অবরোধ


চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর প্রতিবাদে আন্দোলনরত রোগী ও তাদের স্বজনরা

বাংলাদেশের চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর প্রতিবাদে আন্দোলনরত রোগী ও তাদের স্বজনরা এবার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুরে হাসপাতালের প্রধান ফটকের সামনের সড়ক অবরোধ করেন তারা। এর আগে দুইদিন ধরে ডায়ালাইসিস সেন্টারের সামনে বিক্ষোভ করেছিলেন রোগীরা।

হাসপাতালের সামনে প্রধান ফটকের সামনের সড়কে অবস্থান নেওয়ায়, সড়কের উভয় পাশে যানজট তৈরি হয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন রোগী ও রোগীর স্বজনরা।

তারা জানিয়েছেন, প্রতিমাসে একজন রোগীকে আট বার কিডনি ডায়ালাইসিস করতে হয়। এরমধ্যে দুইবার ২,৭৯৫ টাকা করে ফি পরিশোধ করতে হতো। আর বাকি ছয়বার পরিশোধ করতে হতো ৫১০ টাকা করে। নতুন বছরের শুরুতে এসে ফি বাড়িয়ে দুই হাজার ৯৩৫ টাকা করা হয়েছে। আর, দু’বারের পরিবর্তে তা চারবার দিতে হবে ২,৯৩৫ টাকা করে। বাকি চারবার-এর ফি ৫৩৫ টাকা করা হয়েছে।

এতে প্রতি রোগীর ডায়ালাইসিস ফি প্রায় দ্বিগুণ বেড়ে গেছে বলে অভিযোগ করেন তারা।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে দায়িত্বরত পুলিশের এএসআই আলাউদ্দিন তালুকদার বলেন, “ডায়ালাইসিস ফি বাড়ানোর প্রতিবাদে রোগীরা এবার রাস্তায় নেমেছে। সকাল থেকে তারা সড়কে অবস্থান নেয়। একারণে যানজট সৃষ্টি হয়।”

এ বিষয়ে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. শামীম আহসান বলেন, “সড়ক অবরোধের বিষয়টি আমার জানা নেই।”

XS
SM
MD
LG